ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ: হ্যারি ভ্যারওয়ে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ: হ্যারি ভ্যারওয়ে

মুন্সিগঞ্জ: ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ড রাষ্ট্রদূত হ্যারি ভ্যারওয়ে বলেছেন, বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। যার একটি উদাহরণ হিসেবে অবস্থান করছে এই ‘ডার্চ ডেইরি ফার্মটি’। বাকিরা এটি উদাহরণ হিসেবে গ্রহণ করে এগিয়ে যেতে পারে। এই ফার্মটি দেশের দারিদ্র্য বিমচনের ক্ষেত্রেও ভূমিকা রাখবে। 

শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার হলদিয়া ইউনিয়নের সাতঘড়িরা গ্রামে ডার্চ ডেইরি ফার্ম লিমিটেড পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।  

জানা যায়,  ডার্চ ডেইরি ফার্মে বছরে সাড়ে তিনলাখ টাকার দুধ একটি গরু থেকে সংগ্রহ করা হয়ে থাকে।

দুধ দেওয়ার উপযুক্ত গরু ফার্মে আছে ৫৯টি। এসব গরু হলস্টেন ফিজিয়ান, যা অস্ট্রেলিয়া থেকে আনা। প্রাথমিকভাবে বিদেশ থেকে আনা হয়েছিল ৬০টি গরু। মিল্কভিটা, রস মিষ্টান্ন ভাণ্ডার, স্থানীয় ও ঢাকা থেকে  বিভিন্ন প্রতিষ্ঠান সংগ্রহ করে থাকেন দুধ। ৩০৫ দিনে ৭ হাজার লিটার দুধ উৎপাদন হয়ে থাকে ফার্মটিতে। এখানে ১২২টি অস্ট্রেলিয়ান ও গরু ২৭৮টি ষাঁড় আছে, এছাড়া দেশি-বিদেশি মিলিয়ে ২৯৬টি ছাগল, ভেড়া-৩৯০টি রয়েছে।  

এসময় উপস্থিত ছিলেন- ডার্চ ফার্মের ডিরেক্টর গিয়াস উদ্দিন আহম্মেদ নিরব, নূর মোহাম্মদ ইশতিয়াক ফেরদৌস ভূঁইয়া, লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রশিদ শিকদার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।