ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সেপ্টেম্বরেই ডিএনসিসি’র সব ফুটপাত দখলমুক্ত হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
সেপ্টেম্বরেই ডিএনসিসি’র সব ফুটপাত দখলমুক্ত হবে ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্বোধন অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমসহ অন্যরা

ঢাকা: চলতি সেপ্টেম্বর মাসেই রাজধানীর উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন সব এলাকার ফুটপাত দখলমুক্ত হবে। আগামী ২০ তারিখ থেকে এই কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

শনিবার (১৪ সেপ্টেম্বর) বনানীর চেয়ারম্যান বাড়ি এলাকায় শহীদ জায়ান চৌধুরী খেলার মাঠ উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।  

মেয়র বলেন, শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে রোববার (১৫ সেপ্টেম্বর) থেকে চিরুনি অভিযান শুরু হবে।

এছাড়া আগামী ২০ সেপ্টেম্বর (শুক্রবার) থেকে উত্তর সিটির সব ফুটপাত থেকে অবৈধ স্থাপনা সরিয়ে রাজধানীবাসীর চলাচল উপযুক্ত করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কর্মকাণ্ডকে সাধুবাদ জানিয়েছেন। এছাড়া রাজধানীর বিভিন্ন এলাকায় ২৪টি পার্ক উন্নয়নের কাজ চলছে। সেগুলো আগামী মাস অর্থাৎ অক্টোবর থেকে উন্মুক্ত করা শুরু হবে। এসব পার্কে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার অনুরোধ জানাচ্ছি ব্যবহারকারী সবাইকে।  

আতিকুল ইসলাম বলেন, বনানী চেয়ারম্যান বাড়ির মাটিকে জায়ান পার্কে পরিণত করতে এই এলাকাবাসী সর্বপ্রথম আমাকে অনুরোধ করেছেন। তারা এই মাঠে জায়ানকে খেলতে দেখেছেন। তাই তারা জায়ানকে তাদের স্মৃতির মধ্যে রাখতে চাইছেন। এই প্রস্তাব সিটি করপোরেশনের সব কাউন্সিলর একবারে সমর্থন দিয়েছেন এবং কাজটি সম্পন্ন করতে আমাকে ব্যাপক সহযোগিতা করেছেন। যারা পার্কটি উন্নয়নের কাজ করছেন সেই কোম্পানিকে আমি জানিয়েছি, পার্কটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালনের আগেই অর্থাৎ ২০২০ সালের মার্চ মাসে উন্মুক্ত করতে। এবং আমার বিশ্বাস আমরা সেটা করতে পারবো।

মেয়র আরো বলেন, জাহানের মৃত্যুর পর আমি দেখেছি তার পরিবারের সদস্যরা কিভাবে ভেঙে পড়েছিল। এরকম আর দেখতে না চাইলে সন্ত্রাসকে মোকাবিলা করতে হবে। প্রধানমন্ত্রী বলেছেন, সন্ত্রাসমুক্ত বাংলাদেশ গঠন করতে সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টার প্রয়োজন। তাছাড়া সমাজকে মাদকমুক্ত করতে এই পার্কের অনেক অবদান রয়েছে। আপনার সন্তানকে খেলাধুলার সুযোগ করে দিন, এই মাঠে নিয়ে আসুন, তাহলে তারা সুস্থ জীবন-যাপন করতে পারবে।  

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমসহ উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দলটির বিভিন্ন স্থরের নেতাকর্মীসহ জাহানের পরিবারের সদস্যরা।  

শ্রীলঙ্কার বোমা হামলায় নিহত জায়ান চৌধুরীর নামে বনানীর চেয়ারম্যান বাড়ি পার্কটির চুক্তি মূল্য হলো ৫ কোটি ১৯ লাখ ১৭ হাজার ১৭০ টাকা। কাজের সময়সীমা নির্ধারিত হয়েছে চলতি বছরের আগস্ট মাস থেকে আগামী বছরের মার্চ মাস পর্যন্ত। এই প্রকল্পের আওতায় যেসব বিষয় থাকবে সেগুলো হলো আন্তর্জাতিক মানের ম্যাটেরিয়ালস দিয়ে নির্মিত খেলার মাঠ ও ক্রিকেট পিচ, মনোরম এবং আধুনিক ম্যাটারিয়ালস দিয়ে নির্মিত ইন্টারনাল ও এক্সটারনাল ওয়াকওয়ে, শিশুদের জন্য পৃথক প্লেইং জোন, মাঠ ম্যানেজমেন্ট অফিস ও পাবলিক টয়লেট, পৃথক চেঞ্জিং রুম, সিটিং অ্যারেঞ্জমেন্ট বা বেঞ্চ, ক্রিকেট নেট অনুশীলন ব্যবস্থা ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
এমএএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।