ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ে হবে ড. ইউনূসের প্রতিকৃতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৪ ১:৪৪:০৬ এএম
প্রফেসর ড. ইউনূস, (ফাইল ফটো)

প্রফেসর ড. ইউনূস, (ফাইল ফটো)

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ে প্রফেসর ড. ইউনূসের প্রতিকৃতি স্থাপন করা হচ্ছে। প্রফেসর ইউনূস ১৯৬৫ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়েই ছাত্র ছিলেন। এ বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে সমাজে তাদের অবদানের জন্য বিখ্যাত হয়েছেন, তাদেরই প্রতিকৃতি সেখানে স্থাপন করা হবে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ঢাকার ইউনূস সেন্টার থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, প্রখ্যাত মার্কিন ভাস্কর ও চারুশিল্পী সেড্রিক হাক্যাবি নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের একটি প্রতিকৃতি অঙ্কনের উদ্দেশ্যে গত সপ্তাহে ঢাকার ইউনূস সেন্টারে আসেন। ভ্যান্ডারবিল্ট কমিউনিটির বিশিষ্ট সদস্যদের সম্মানিত করতে ‘ভ্যান্ডারবিল্ট ট্রেইলব্লেজার সিরিজ’ এর অংশ হিসেবে প্রফেসর ইউনূসের প্রতিকৃতি স্কেচ করার জন্য তিনি গত সপ্তাহে ঢাকায় আসেন।

আরলিংটনে অবস্থিত টেক্সাস বিশ্ববিদ্যালয়ের চারুকলার অধ্যাপক হাক্যাবি পুরু প্রলেপের ম্যুরাল ও বৃহদাকার প্রতিকৃতি তৈরির জন্য প্রসিদ্ধ। পৃথিবীর বিভিন্ন বিখ্যাত যাদুঘর যেমন সান ফ্রান্সিসকো মিউজিয়াম অব মডার্ন আর্ট,  হুইটনি মিউজিয়াম অব আমেরিকান আর্ট, বোস্টনের মিউজিয়াম অব ফাইন আর্টস, মিনিয়াপলিস ইনস্টিটিউট অব আর্ট, আর্ট ইনস্টিটিউট অব শিকাগো এবং ডিউক ইউনিভার্সিটিতে অবস্থিত ন্যাশের মিউজিয়াম অব আর্ট-এ তার বিভিন্ন শিল্পকর্ম সংরক্ষিত রয়েছে। অধ্যাপক হাক্যাবি ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে চারুকলায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

প্রফেসর ইউনূসের এ ‘ট্রেইলব্লেজার পোট্রেইট’ ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন কার্কল্যান্ড হলে প্রদর্শিত হবে। ভ্যান্ডারবিল্ট ট্রেইলব্লেজার সিরিজ অর্থাৎ স্ব-স্ব ক্ষেত্রে পথিকৃত ভ্যান্ডারবিল্ট কমিউনিটির যে সব সদস্য এ বিশ্ববিদ্যালয়ে এবং সার্বিকভাবে সমাজে তাদের অবদানের জন্য বিখ্যাত তাদেরকে স্মরণীয় করার উদ্যোগ হিসেবে এ প্রতিকৃতিগুলো স্থাপন করা হবে।

এ পর্বের প্রতিকৃতির জন্য বিশ্ববিদ্যালয় পাঁচজনকে বাছাই করেছে। প্রফেসর ইউনূস ১৯৬৫ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন।  তিনি এ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৬ সালে সর্বপ্রথম ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের সম্মানিত অ্যালামনাস পুরস্কার এবং ২০০৭ সালে এ বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ সম্মাননা ‘নিকল্স-চ্যান্সেলর মেডেল’-এ ভূষিত হন।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
টিআর/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-14 01:44:06