ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
bangla news

৪৮ বছর পর সীমান্ত পিলারের পাকিস্তান মোছা হলো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১২ ৯:১৫:৫১ পিএম
মুছে ফেলা হয়েছে সীমান্ত পিলারে পাকিস্তান নাম, ছবি: বাংলানিউজ

মুছে ফেলা হয়েছে সীমান্ত পিলারে পাকিস্তান নাম, ছবি: বাংলানিউজ

ঢাকা: স্বাধীনতার ৪৮ বছর পর বাংলাদেশ-ভারত সীমান্ত পিলার থেকে পাকিস্তানের নাম মোছা শেষ হয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) উদ্যোগে পিলারের ‘পাকিস্তান/PAK’ লেখা অপসারণ করে ‘বাংলাদেশ/BD’ লেখার এই কার্যক্রম ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

এর ফলে বাংলাদেশ-ভারত সীমান্তের কোনো পিলারে আর পাকিস্তানের নাম রইলো না। এখন সব পিলারেই শুধু স্বাধীন সার্বভৌম বাংলাদেশের নাম।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম বাংলানিউজকে এ তথ্য দেন।

বিজিবি জানায়, ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভক্তির পর আট হাজারের বেশি পিলারে ইংরেজিতে খোদাই করে ‘IND-PAK (INDIA-PAKISTAN)’ লেখা হয়। বিশেষ করে বাংলাদেশের সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, নেত্রকোনা, ময়মনসিংহ, জামালপুর, সুনামগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও চট্টগ্রাম সীমান্তের অনেক পিলারে পাকিস্তান লেখা ছিল।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতা লাভের এতো বছর পরও এসব সীমান্ত পিলারে পাকিস্তানের নাম থেকে যায়। বিষয়টি নজরে আসার পর প্রধানমন্ত্রীর নির্দেশে বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের তত্ত্বাবধানে নিজস্ব তহবিল থেকে সীমান্ত পিলারে বাংলাদেশের নাম লেখার কাজ শুরু করে বিজিবি।

ইতোমধ্যেই বিজিবি সদস্যরা সীমান্ত পিলারগুলোতে ‘PAKISTAN/PAK’ লেখা মুছে ‘BANGLADESH/BD’ লেখার কাজটি প্রায় সম্পন্ন করেছে বলেও জানান শরিফুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
পিএম/টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-12 21:15:51