ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
bangla news

তাদের চিন্তাগুলো অন্যদের চেয়ে আলাদা

শারমীনা ইসলাম, লাইফস্টাইল এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১১ ১১:৩৭:২৪ পিএম
অভিজ্ঞতা বিনিময় করছেন তারা

অভিজ্ঞতা বিনিময় করছেন তারা

মালয়েশিয়া থেকে: সবাই যখন নিজেদের কার্যক্রম বোঝাতে ব্যস্ত, তখন বাংলাদেশের তরুণ-তরুণীরা/যুবারা নিজেদের চিন্তার পাশাপাশি অতিথিদের (যারা দেখতে এসেছেন) চিন্তার কথা জানতে চাইলেন। রং তুলি দিয়ে এঁকে মনের কথা বলার এমন সুযোগ পেয়ে অতিথিরাও দারুণ খুশি।

বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) এশিয়ান প্যাসিফিক রিসোর্স অ্যান্ড রিসার্চ সেন্টার ফর উইমেনের (এআরআরও) আয়োজনে বুধবার (১১ সেপ্টেম্বর) শুরু হয়েছে তিন দিনব্যাপী এশিয়া রিজিওনাল ইয়ুথ ফেস্টিভাল-২০১৯।

এশিয়ায় তরুণদের শিক্ষা, স্বাস্থ্য ও মানবাধিকার বিষয়ে সচেতনতা বাড়াতেই মালয়েশিয়ার কুয়ালালামপুরে বসেছে এই যুবাদের মিলন মেলা।

উৎসবে বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, মালয়েশিয়া এবং মিয়ানমারসহ মোট ১৪টি দেশের যুবারা অংশ নিয়েছেন।

ছবির মাধ্যমে মনের কথা বলার এ পদ্ধতিতে তৃতীয় লিঙ্গের লোকজন অনেক বেশি সাবলীল। তারা এ পদ্ধতিতে নিজেদের সমস্যা অত্যন্ত সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারেন বলে মনে করেন বাংলাদেশ থেকে আসা সারা বান।

অভিজ্ঞতা বিনিময় করছেন তারাপাকিস্তান থেকে আসা জুলি বলেন, একটা সময় পাকিস্তানে তৃতীয় লিঙ্গের কোনো অধিকার ছিল না। তবে এখন সরকার বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়ায় আমরা শিক্ষা, চিকিৎসা এমনকি পুলিশের সহযোগিতাও পাচ্ছি।

ভারত থেকে আসা মেঘা বলেন, আমাদের দেশে অনেক মেয়েরই বাল্যবিয়ে হয়। ফলে অল্প বয়সে মা হয়ে নানা শারীরিক ও মানসিক জটিলতায় ভোগেন তারা। তাই আমরা বাল্যবিয়ে রোধে কাজ করছি।

লাওস থেকে আসা শেরন বলেন, আমরা কাজ করছি নারী শিক্ষা ও যৌন শিক্ষা নিয়ে। অধিকাংশ মানুষ যৌন জীবন ও যৌন রোগ সম্পর্কে তেমন কিছু জানেন না। ফলে অনেকেই বিভিন্ন যৌন রোগে আক্রান্ত হন। এজন্য আমরা বিশেষ করে যৌন শিক্ষা নিয়ে কাজ করছি।

বাংলাদেশ সময়: ২৩৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
এসআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-11 23:37:24