bangla news

প্রতিবন্ধী-বেদে-হিজড়াদের ঘর বানাতে গড় বরাদ্দ ৩ লাখ টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১১ ৭:৫০:৩৫ পিএম
প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি: বাংলানিউজ

প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রতিবন্ধী, বেদে ও হিজড়াদের জন্য ঘর বানিয়ে দেবে সরকার। এক্ষেত্রে ঘরপ্রতি ৩ লাখ টাকা ব্যয় করা হবে।

বুধবার (১১ সেপ্টেম্বর) সচিবালয়ে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক বৈঠক শেষে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এ তথ্য জানান। ডিজঅ্যাবেলিটি ইনক্লুসিভ ডিজ্যাসটার রিস্ক ম্যানেজমেন্ট বাস্তবায়ন সংক্রান্ত জাতীয় টাস্ক ফোর্সের ওই বৈঠকে উপস্থিত ছিলেন টাস্ক ফোর্সের প্রধান উপদেষ্টা সায়মা হোসেন।

ডা. এনামুর বলেন, আমরা বাংলাদেশের সব গৃহহীনের দুর্যোগ সহায়ক গৃহ দেওয়ার জন্য পরিকল্পনা নিয়েছি। আওয়ামী লীগের যে নির্বাচনী ইশতেহার, কেউ গৃহহীন থাকবে না। ‘গ্রাম হবে শহর’ এর আওতায় কাজ চলছে।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের যে টিআর-কাবিখার বিশেষ বরাদ্দ ছিল, সেটা আমরা বন্ধ করে দিয়েছি। সেই ফান্ডটি দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ প্রকল্পে নিয়ে আসা হয়েছে। এর মধ্যে আমরা ১১ হাজার ৬০৪টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন করেছি। এ বছর আবার ২৩ হাজার ঘর নির্মাণের জন্য বরাদ্দ দিয়েছি। এছাড়া আমরা বেদে, হিজড়া ও প্রতিবন্ধীদের কিছু রিজার্ভ ঘর দেওয়ার জন্য বরাদ্দ দিয়েছি। সেখানে আমরা তাদের ঘর তৈরি করে দেবো। আগে একটি ঘর তৈরি করতে খরচ হতো ২ লাখ ৫৮ হাজার। এখন তার নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩ লাখ টাকা। এটা প্রধানমন্ত্রীর নির্দেশনায় করা হচ্ছে। গত বছর থেকে নির্মাণ ব্যয় বাড়িয়ে ঘরের নকশা ও মান ভালো করা হয়েছে। 

তিনি বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় দুর্যোগপ্রবণ এলাকায় গৃহহীন ব্যক্তির তালিকায় প্রতিবন্ধীদের আনার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া প্রতিবন্ধীদের ঘরের সহায়তার কথাও বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
জিসিজি/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-11 19:50:35