ঢাকা, সোমবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা অনেক বেশি সফল: তাজুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১১ ২:২৫:৪৩ পিএম
বেলারুশ থেকে আমদানি করা যানবাহন পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন তাজুল ইসলাম/ছবি: জিএম মুজিবুর

বেলারুশ থেকে আমদানি করা যানবাহন পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন তাজুল ইসলাম/ছবি: জিএম মুজিবুর

ঢাকা: ডেঙ্গুতে মৃত্যুবরণকারী উন্নত বিশ্বের দেশগুলোর সঙ্গে তুলনা করলে দেখা যায় ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা অনেক বেশি সফল। কারণ আমাদের জনসংখ্যার ঘনত্ব তাদের চেয়ে অনেক বেশি। সেই তুলনায় আমাদের সিটি করপোরেশন, স্বাস্থ্য মন্ত্রণালয় চিকিৎসকেরা অনেক বেশি পরিশ্রম করে ভালো কাজ করেছেন এবং অনেক বেশি সফল হয়েছেন।  

বুধবার (১১ সেপ্টেম্বর ) দুপুর সাড়ে ১২টায় গাবতলী কাঁচাবাজারে অবস্থিত সিটি করপোরেশন কার্যালয়ে বেলারুশ থেকে আমদানি করা যানবাহন পরিদর্শনে এসে এ মন্তব্য করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। 

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, সময়ের ব্যবধানে ঢাকা শহর ও প্রত্যন্ত অঞ্চলে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে এটা বিচিত্র কিছু নয়। ঢাকা শহরের ঘনত্ব অনেক বেশি হওয়ায় আমরা ঢাকা শহরে ডেঙ্গু রোধে কাজ করেছি। এডিস মশা নিয়ন্ত্রণে সারাবিশ্বে জনসচেতনতাই সবচেয়ে বেশি জরুরি। যে দেশগুলো এডিস মশা নিয়ন্ত্রণে নাগরিক দায়িত্বগুলো সঠিকভাবে পালন করছে তারা এডিস মশা নিয়ন্ত্রণ সফল হয়েছে। 

তিনি বলেন, ঢাকা শহরে ডেঙ্গুর যে প্রাদুর্ভাব ছিল বর্তমানে তা অনেকটাই কমেছে। আমাদের দুই সিটি করপোরেশন জনগণকে সম্পৃক্ত করে কাজ করেছে বলেই ডেঙ্গু কমেছে। এডিস মশার লার্ভা যেখানে জন্ম হয়েছে সেখানেই ধ্বংস করা হয়েছে। ঢাকা থেকে গ্রামেগঞ্জে ডেঙ্গু মশার বিস্তার হতেই পারে। ডেঙ্গু রোধে এখন বছরব্যাপী কাজ করা হচ্ছে। এখন নভেম্বর-ডিসেম্বর নয় অথবা মার্চ-এপ্রিল নয় সারাবছরই ডেঙ্গু রোধে কাজ করা হবে। 

সারাদেশের পৌরসভাগুলোতে এডিস মশা রোধে কী উদ্যোগ নেওয়া হচ্ছে এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, এই চ্যালেঞ্জে বিশ্বব্যাপী। পৌরসভাগুলো সক্ষমতা বাড়াতে হবে। পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা তাদের বেতন-ভাতার জন্য আন্দোলন করেছেন, আমি তাদের সঙ্গে কথা বলেছি। আমি বলেছি আপনারা স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী করার কথা বলেন, অথচ নির্ভর করেন সরকারের উপর। তাহলে স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী কীভাবে হবে।

‘আপনাদের নিজস্ব আয় বাড়াতে হবে। যে দেশে মানুষের মাথাপিছু আয় প্রায় দুই হাজার ডলার, সেদেশের পৌরসভা পরনির্ভরশীল হওয়ার কোনো কারণ নেই বলে আমি মনে করি।’

পল্লী উন্নয়ন মন্ত্রী বলেন, ডেঙ্গু মশা নিয়ন্ত্রণ করার জন্য আমরা স্থানীয় সরকার থেকে পৌরসভাকে কিছু টাকা বরাদ্দ দিয়েছে। আমরা টেলিভিশনে বিজ্ঞাপন প্রচার করছি ডেঙ্গু রোধ করার জন্য। এটা তো শুধু ঢাকা শহরের জন্য না সারা বাংলাদেশের জন্য। ডেঙ্গুর বিরুদ্ধে আমাদের কর্মকাণ্ড অব্যাহত থাকবে। 

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
আরকেআর/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-11 14:25:43