ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
bangla news

রাজশাহীতে পালিত হচ্ছে আশুরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১০ ১১:৪৭:৩৯ এএম
তাজিয়া মিছিল, ছবি: বাংলানিউজ

তাজিয়া মিছিল, ছবি: বাংলানিউজ

রাজশাহী: যথাযথ ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে রাজশাহীতে পালিত হচ্ছে পবিত্র আশুরা।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকালে মহানগরের শহীদ কামরুজ্জামান চত্বর, সাহেব বাজার জিরোপয়েন্ট, দরগাপাড়া, শিরোইল কলোনী ও উপশহর এলাকা থেকে বিভিন্ন সাজে তাজিয়া মিছিল বের করে বিভিন্ন ধর্মীয় সংগঠন। 

এই দিন মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর প্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রা.) কারবালা প্রান্তরে শাহাদাৎ বরণের ঘটনা স্মরণে ‘হায় হোসেন-হায় হোসেন’ বলে শোক মাতম করেছেন শিয়া মুসলমানরা। বাদ মাগরিব বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

এছাড়া বাদ যোহর হযরত শাহ মখদুম (রহ.) দরগা শরীফে খিচুরি বিতরণ করা হবে।

আশুরার তাৎপর্য উল্লেখ করে দরগা মসজিদে আলোচনার সভার আয়োজন করা হয়েছে। এতে বক্তব্য রাখবেন, দরগা মসজিদের খতিব হাফেজ মাওলানা মোস্তাফিজুর রহমান। 

অপরদিকে, রাতে এশার নামাজ আদায়ের পর দরগা শরীফসহ বিভিন্ন মসজিদে ধর্মপ্রাণ মুুসলমানরা নামাজ, জিকির-আজগার এবং বিভিন্ন নফল ইবাদত বন্দেগীর মধ্যদিয়ে রাত্রী যাপন করবেন। দিনটি উপলক্ষে রাজশাহী সিটি করপোরেশন প্রতিটি গোরস্থানে আলোর বিশেষ ব্যবস্থা করেছে। 

দিনটি উপলক্ষে রাজশাহীতে বাড়তি নিরাপত্তা নেওয়া হয়েছে। র‌্যাব ও পুলিশ আশুরার পবিত্রতা রক্ষায় ও সহিংস ঘটনা এড়াতে নগরজুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলেছে।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৯
এসএস/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-10 11:47:39