ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিগগিরই চিলাহাটি-হলদিবাড়ী রুটে চলবে ট্রেন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৯
শিগগিরই চিলাহাটি-হলদিবাড়ী রুটে চলবে ট্রেন

নীলফামারী: দীর্ঘ ৫৪ বছর পর আবারও চালু হতে যাচ্ছে সর্ব উত্তরের চিলাহাটি-হলদিবাড়ী রুটে ট্রেন চলাচল। নীলফামারীর চিলাহাটি রেলস্টেশন থেকে ভারতের সীমান্ত পর্যন্ত প্রায় সাড়ে সাত কিলোমিটার রেলপথের কাজ শুরু করেছে রেলপথ মন্ত্রণালয়। কাজটি আনুষ্ঠানিকভাবে শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্স।

ইতোমধ্যে ভারতের কুচবিহার জেলার হলদিবাড়ি দিয়ে রেলের ইন্টারচেঞ্জ লিংক চালুর নির্মাণ কাজ শেষ করেছে ভারত। রেলপথটি চালু হলে বন্ধুপ্রতিম দুই দেশের মধ্যে উন্নয়নের দুয়ার খুলে যাবে।

এতে লাভবান হবে উভয় দেশই। বদলে যাবে চিলাহাটি-হলদিবাড়ির আর্থ সামাজিক চেহারা। এজন্য উল্লসিত দুই সীমান্তের সাধারণ জনতা।

১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারত ভাগের পরও তৎকালীন পূর্ব পাকিস্তানের সময় চিলাহাটি-হলদিবাড়ির মধ্যে এই ইন্টারচেঞ্জ চালু ছিল। তখন চিলাহাটি-হলদিবাড়ি স্টেশনের উজ্জ্বল ইতিহাস স্মরণ করে এখনও গর্ববোধ করেন এলাকার বাসিন্দারা।  

১৯৬৫ সালের সেপ্টেম্বর মাসে ভারত-পাকিস্তানের যুদ্ধের পর এ রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। তবে রেল যোগাযোগের ক্ষেত্রে হলদিবাড়ি-চিলাহাটি রেলস্টেশন দুটি পুরোদমে চালু রয়েছে। চিলাহাটি থেকে ঢাকা, খুলনা, রাজশাহী ও অপরদিকে হলদিবাড়ি থেকে ভারতের বিভিন্ন রুটে নিয়মিত ট্রেন চলাচল করছে। শুধুমাত্র সীমান্ত এলাকা বাংলদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ির মধ্যে ট্রেন চলাচল থমকে রয়েছে। যা চালুর পথে কাজ এগিয়ে চলছে।

বাংলাদেশ সময়: ০৩৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।