ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নওগাঁয় অ্যানথ্রাক্সে ২ গরুর মৃত্যুতে মাংসের ক্রেতা নেই

ডি.এম.সাঈদ টিটো, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০

নওগাঁ: নওগাঁয় অ্যানথ্রাক্সে আক্রান্ত হয়ে ২টি গরুর মৃত্যুর পর জেলায় মাংসের ক্রেতা কমে গেছে। ২৮ ও ২৯ আগস্ট ২টি গরু অ্যানথ্র্যাক্সে মারা যাওয়ার পর পুরো জেলায় এক ধরনের আতঙ্ক ছড়িয়ে পড়েছে।



এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ অফিসের ভেটেনারি সার্জন ডা. এম. এ. ওয়াদুদ শনিবার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি-কে জানান, ২৯ আগস্ট নিয়মিত ভ্যাকসিন দেয়ার সময় তিনি জানতে পারেন যে, পার নওগাঁ দক্ষিণ পাড়ার জ্যোৎস্না বেগমের ১টি গরুর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। এ কথা শুনে তিনি মৃত গরুর ওপর পরীক্ষা চালিয়ে নিশ্চিত হন যে, গরুটি অ্যানথ্র্যাক্স রোগে মারা গেছে। এর আগের দিন একই এলাকার সাইদুর রহমানের আরো ১টি গরু মারা যায়। মনে করা হচ্ছে, সেটিও অ্যানথ্রাক্সে মারা গেছে।

এদিকে, গরু মারা যাওয়ার খবরটি শহরে দ্রুত ছড়িয়ে পড়লে লোকজনের মধ্যে আতঙ্ক দেখা দেয়। তারপর থেকে লোকজন গরুসহ খাসির মাংস কেনা প্রায় ছেড়ে দিয়েছেন।

এ বিষয়ে নওগাঁ মাংস বাজারের কসাইবাবু অ্যানথ্রাক্সের বিষয় এড়িয়ে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, রোজার কারণে মাংসের ব্যবসা এখন মন্দা। কিন্তু শনিবার মুরগি ও মাছের বাজারে ক্রেতাদের ভীড় দেখা গেছে।

মুরগি ক্রেতা জামান জানান, এর আগে বার্ড ফু, সোয়াইন ফু-র কথা শুনেছি। এখন অ্যানথ্রাক্সের ভয়ে গরু এমনকী খাসির মাংসও কেনা বাদ দিয়েছি।

এ ব্যাপারে নওগাঁ পৌরসভার ভারপ্রাপ্ত স্বাস্থ্য পরিদর্শক মজিবর রহমান জানান, অ্যানথ্রাক্সের বিষয়টি স্বাস্থ্য বিভাগের দেখার কথা নয়। বর্তমানে বাজার পরিদর্শক নিজেই মাংস বাজার নিয়ন্ত্রণ করেন।

নওগাঁ বাজার পরিদর্শক আনোয়ার হোসেন জানান, তিনি বাজার পরিদর্শন করলেও গরু ছাগলের রোগ পরীক্ষার দায়িত্ব প্রাণিসম্পদ বিভাগের। আমাদের শুধু পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখা ও সীল মারার দায়িত্ব।

বিষয়টি জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. নুরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি শনিবার বাংলানিউজটেয়েন্টিফোর.কম.বিডিকে জানান, অ্যানথ্রাক্স রোগে ২টি গরুর মৃত্যু হয়েছে। তিনি এক শ্রেণীর কসাইয়ের গরুর স্বাস্থ্য পরীক্ষা না করিয়েই গরু জবাই করার কথা স্বীকার করে জানান, অ্যানথ্রাক্স একটি পুরনো রোগ। এটি নিয়ে আতঙ্কিত না হয়ে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এর মোকাবেলা করতে হবে।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।