ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্যামনগরে মানবপাচার চক্রের হোতা গ্রেফতার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৯
শ্যামনগরে মানবপাচার চক্রের হোতা গ্রেফতার গ্রেফতারকৃত আজিজুল হক

সাতক্ষীরা: গৃহবধূকে পাচারের পরে ভারতের পতিতালয়ে বিক্রির অভিযোগে সাতক্ষীরার শ্যামনগর থেকে আজিজুল হক (৬২) নামে মানবপাচার চক্রের এক সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে সিআইডি পুলিশ।

শনিবার (৭ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার বুড়িগোয়ালীনি ইউনিয়নের আবাদচন্ডিপুর পানখালী গ্রাম থেকে তাকে গ্রেফতার করা হয়।  

সিআইডি ও স্থানীয় সূত্রে জানা যায়, ২০১৮ সালের ২৩ জুলাই যশোরের ঝিকরগাছা উপজেলার মহেশপাড়া গ্রামের রফিকুল ইসলামের মেয়েকে (২১) সংঘবদ্ধ মানবপাচার চক্রটি ভাল চাকরির প্রলোভন দেখিয়ে ভারতে পাচার করে।

চক্রের অন্যতম সদস্য শহীদ গাজী ও আব্দুল বারেকের মাধ্যমে ভারতে নিয়ে যাওয়ার পর গ্রেফতারকৃত আজিজুল হকের ছেলে আশিক প্রথমে তাকে মুম্বাইয়ের একটি পতিতালয়ে বিক্রি করে। পরবর্তীতে সেখান থেকে তাকে দিল্লির অপর একটি পতিতালয়ে নিয়ে যাওয়ার পর পুলিশ গ্রেফতার করে। এসময় ভারতে অবস্থানরত সংঘবদ্ধ চক্রের সদস্যরা জামিনে মুক্ত করে এনে তাকে প্রথমে দিঘা এবং পরবর্তীতে মহারাষ্ট্রের পুনে এলাকায় আটকে রাখে।

জানা যায়, ওই গৃহবধূকে পাচারের ঘটনায় ২০১৮ সালের ১৫ আগস্ট তার মা সখিনা খাতুন বাদী হয়ে একটি মামলা করেন। মামলাটির তদন্তভার শুরুতে পুলিশের ওপর থাকলেও সম্প্রতি তা সিআইডিকে দেওয়া হয়। সিআইডি মামলা তদন্তের দায়িত্ব পেয়ে এজাহার নামীয় একজনকে গ্রেফতার করলেও অল্প দিনের মধ্যে পাচারের ঘটনার রহস্য উন্মোচন করে পাচার চক্রটিকে চিহ্নিত করে।

এ বিষয়ে সিআইডির পরিদর্শক জাকির হোসেন বাংলানিউজকে জানান, পাচার চক্রের সদস্যরা অত্যন্ত চতুর। তারা ওই গৃহবধূকে পাচার করে নিষিদ্ধ পল্লীতে বিক্রি করলেও কৌশলে নিজেদের প্রতিপক্ষের বিরুদ্ধে মামলা করতে বাধ্য করে।

পাচার ঘটনার রহস্য উন্মোচনকারী এ পুলিশ কর্মকর্তা আরও জানান, আজিজুল হককে গ্রেফতারের পরপরই ওই গৃহবধূকে পরিবারের কাছে হস্তান্তরের বিষয়ে সম্মত হয়েছে ভারতে অবস্থানরত তার ছেলে আশিক।

আরও জানা যায়, আজিজুল হকের দুই ছেলে আশিক গাজী (৩২), আশরাফ গাজী (২৪), পানখালীর শহীদ গাজী, ঝিকরগাছার বাঁকড়া গ্রামের আব্দুল বারেকসহ কয়েকজন তার নেতৃত্বে সংঘবদ্ধ চক্রটি দীর্ঘদিন ধরে মানবপাচার করছে বলে অভিযোগ রয়েছে।

সংঘবদ্ধ এ চক্রটি দেশের বিভিন্ন স্থান থেকে নারী ও শিশুদের ভাল চাকরিসহ নানা প্রলোভন দেখিয়ে ভারতে পাচার করে আসছিল। আরও অন্তত ৭ জন নারী এ পাচার চক্রের মাধ্যমে ভারতে পাচার হয়ে বিভিন্ন নিষিদ্ধ পল্লীতে আটক রয়েছে বলে জানিয়েছে আজিজুল হক।  

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।