ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সেশনের মডারেটর ড. শিরীন 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৯
জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সেশনের মডারেটর ড. শিরীন 

ঢাকা: মালদ্বীপের রাজধানী  মালেতে শুরু হওয়া ‘চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিটে’র দ্বিতীয় দিন সোমবার (০২ সেপ্টেম্বর) জলবায়ু পরিবর্তন সংক্রান্ত একটি সেশনে মডারেটরের দায়িত্ব পালন করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। 

‘ক্যাটালাইজিং দ্য গ্লোবাল অ্যাজেন্ডা অন ক্লাইমেট চেঞ্জ- ওভারকামিং চ্যালেঞ্জেস অ্যান্ড ইউটিলাইজিং অপরচুনিটিজ টু স্ট্রেংদেন দ্য রিজিওনাল অ্যাজেন্ডা ফর ডেলিভারিং অন দ্য প্যারিস অ্যাগ্রিমেন্ট’ সেশনে তিনি এ দায়িত্ব পালন করেন।

সেশনে প্যানেল আলোচক হিসেবে ছিলেন মালদ্বীপ পার্লামেন্টের ইনভায়রনমেন্ট অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ কমিটির সভাপতি আহমেদ সালিম, নেপালের অ্যাটমোসফেয়ার ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্ডের রিজিওনাল ম্যানেজার অরনিকো কুমার পান্ডে এবং ইউএনডিপি সদর দপ্তরের ইনক্লুসিভ পলিটিক্যাল প্রসেস টিম লিডার চার্লস চ্যাওভেল।

 

জাতীয় সংসদ  সচিবালয়ের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেশনে প্যারিস চুক্তি প্রবর্তিত হওয়ার পর থেকে এ অঞ্চলে ওই চুক্তির ভবিষ্যত বাস্তবায়নের গতি নিয়ে আলোচনা হয়। একই সঙ্গে প্যারিস চুক্তির সফল বাস্তবায়নের জন্য আইনগত বিচ্যুতিসমূহ দূর করার কর্মপরিকল্পনা ও সঠিক বাস্তবায়ন প্রক্রিয়া নিয়েও কথা হয়।  

এছাড়া সেশনে আঞ্চলিক দায়বদ্ধতার জন্য সংসদসমূহের ভূমিকা শক্তিশালীকরণ, জলবায়ু পরিবর্তন, বায়ু দূষণ ও স্বাস্থ্যের মধ্যে পারস্পরিক সমন্বয় সাধন, জলবায়ু পরিবর্তন মোকাবেলা এবং বিদ্যমান দুর্যোগ ঝুঁকি, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী ও ইকোসিস্টেম বিষয়েও আলোচনা হয়েছে।

সেশন শেষে মালদ্বীপের মালেতে অনুষ্ঠিত চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিটে এসডিজি লক্ষ্যসমূহ অর্জনে অংশগ্রহণকারী দেশ আফগানিস্তান, বাংলাদেশ, ভূটান, ভারত, মালদ্বীপ, পাকিস্তান এবং শ্রীলংকার সংসদকে সম্পৃক্ত করতে কার্যকর ও লক্ষ্যভিত্তিক ১১টি সুপারিশমালাসহ সর্বসম্মতিক্রমে ‘মালে ডিকলারেশন’ গৃহীত হয়।

এ সম্মেলনে মালদ্বীপের স্পিকার মোহাম্মদ নাশিদ, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সেক্রেটারি জেনারেল মার্টিন চুনগং, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের সংসদের স্পিকার এ সম্মেলনে অংশ নেন।  

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৯
এসকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad