ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
bangla news

আমাদের বঙ্গবন্ধুর খাঁটি বাঙালি হতে হবে: শাহাবুদ্দিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০১ ৯:৩২:৪৮ পিএম
'হাসুমণির পাঠশালা'র সংবাদ সম্মেলনে আয়োজকরা

'হাসুমণির পাঠশালা'র সংবাদ সম্মেলনে আয়োজকরা

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাটা জীবন শুধু বাঙালি বাঙালি এবং বাঙালি করেছেন। বঙ্গবন্ধুর সমস্ত চিন্তা-ভাবনা, স্বপ্ন বাংলাদেশ ও  বাঙালিকে ঘিরেই ছিল। আমাদের সবাইকে বঙ্গবন্ধুর খাঁটি বাঙালিতে পরিণত হতে হবে। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে 'হাসুমণির পাঠশালা' আয়োজন করছে 'বঙ্গবন্ধু ছবিমেলা'। 

রোববার (১ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে 'হাসুমণির পাঠশালা'র সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ।

বঙ্গবন্ধু ছবিমেলার আহ্বায়ক শিল্পী শাহাবুদ্দিন বলেন, জয় বাংলা স্লোগান তো আকাশ থেকে পড়েনি। জয় বাংলা আমাদের স্লোগান, মুক্তিযুদ্ধের স্লোগান। কিন্তু অনেকেই জয়বাংলা বললে বলে এটা আওয়ামী লীগের স্লোগান। কে কি বললো তাতে কিছু যায় আসে না। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, হাসুমণির পাঠশালায় ঢাকাসহ আটটি বিভাগের শিল্পীদের নিয়ে আর্টক্যাম্প করা হবে। আর্টক্যাম্পে আঁকা চিত্রকর্ম নিয়ে আয়োজন করা হবে একটি প্রদর্শনীর। বঙ্গবন্ধু ছবিমেলায় একটি সাংস্কৃতিক মঞ্চ থাকবে। মঞ্চে প্রতিদিন বঙ্গবন্ধুকে নিয়ে গান, পুঁথিপাঠ, কবিতা আবৃত্তি, মঞ্চনাটক, প্রামাণ্যচিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

এছাড়াও শিশুদের জন্য থাকবে শিশু কর্নার। বঙ্গবন্ধুর শৈশব নিয়ে গ্রাফিক্স চলচ্চিত্র ও চিত্রকর্ম 'খোকা যখন ছোট্ট ছিলেন' প্রদর্শন করা হবে।

আগামী বছর ২০২০ সালের জানুয়ারি থেকে মার্চের মধ্যে সুবিধাজনক যে কোনো সময় এ 'বঙ্গবন্ধু ছবিমেলা' ঢাকায় অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু ছবিমেলা ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণ, সোহরাওয়ার্দী উদ্যান অথবা জাতীয় সংসদ ভবন প্রাঙ্গণে প্রদর্শনীর ব্যবস্থা করা হবে।

বঙ্গবন্ধু ছবিমেলায় যে সব প্রতিষ্ঠান, সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করতে আগ্রহী আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে তাদের রেজিস্ট্রেশন করতে হবে। এছাড়াও ব্যক্তিগতভাবে যেকোনো শিল্পী অংশগ্রহণ করতে চাইলে পারবেন। আগামী ১ নভেম্বর থেকে হাসুমণির পাঠশালা (hasumonirpathsala.com) ওয়েবসাইটে রেজিস্ট্রেশন ফর্ম পাওয়া যাবে। 

সংবাদ সম্মেলনের শুরুতেই শিল্পী শাহাবুদ্দিনসহ অন্যরা ধানমন্ডি ৩২ নম্বরে অবস্থিত বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর শিল্পী শাহাবুদ্দিন বঙ্গবন্ধুর একটি ছবি আঁকার মধ্য দিয়ে বঙ্গবন্ধু ছবিমেলার উদ্বোধন ঘোষণা করেন।   

সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন বঙ্গবন্ধু ছবিমেলার সদস্য সচিব ও হাসুমণির পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপি।

সংবাদ সম্মেলন শেষে উপস্থিত শিল্পীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ৫০টি মোমবাতি জ্বালিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার আহমেদ, চারুকলা অনুষদের অধ্যাপক জালাল উদ্দিন আহমেদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র শাখার চেয়ারম্যান অধ্যাপক জালাল আহমেদ, সাবেক সংসদ সদস্য অধ্যাপক আব্দুল মান্নান প্রমুখ। 

বাংলাদেশের সময়: ২১২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯ 
আরকেআর/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-01 21:32:48