bangla news

সম্ভাবনাময় ভবিষ্যৎ বিশ্ব গড়ার আহ্বান স্পিকারের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০১ ৮:৪২:১০ পিএম
চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিটে স্পিকার শিরীন শারমিন চৌধুরী

চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিটে স্পিকার শিরীন শারমিন চৌধুরী

ঢাকা: দারিদ্র্য দূর করে সমতার ভিত্তিতে শান্তিপূর্ণ ও অন্তর্ভূক্তিমূলক সম্ভাবনাময় ভবিষ্যৎ বিশ্ব গড়ে তোলার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। 

রোববার (১ সেপ্টেম্বর) মালদ্বীপের মালেতে শুরু হওয়া 'চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিট' এ দেওয়া বক্তব্যে এ আহ্বান জানান তিনি। সকালে মালেতে দু'দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়।

সম্মেলনে স্পিকার এসডিজির লক্ষ্য পূরণে ‘চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিট' গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন। তিনি বলেন, এ সম্মেলনের মাধ্যমে দক্ষিণ এশিয়ার সংসদগুলোর মধ্যে কর্মপরিকল্পনা ও অভিজ্ঞতা বিনিময়ের দ্বার উন্মোচিত হয়েছে। 

জাতীয় সংসদের গণসংযোগ বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সম্মেলনে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এসডিজিকে প্রাধান্য দিয়ে কাজ করছে বাংলাদেশ জাতীয় সংসদ। নীতি ও আইনসহ জাতীয় বাজেট প্রণয়নেও এসডিজিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। এসডিজির বিভিন্ন কম্পোনেন্ট নিবিড় পর্যালোচনা করছেন সংসদ সদস্যরা। সেই সঙ্গে শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে বাজেটের পর্যাপ্ত বরাদ্দ ও বরাদ্দ করা অর্থের সুষ্ঠু ব্যবস্থাপনায় মতামত রাখছেন সংসদ সদস্যরা।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এসডিজি লক্ষ্যমাত্রা পূরণের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দারিদ্র্যের হার গত ১০ বছরে ৪০ শতাংশ থেকে ২১ শতাংশে নামিয়ে আনা, নারীর ক্ষমতায়ন, দরিদ্রদের জন্য সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণ এবং জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলা করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছে বর্তমান সরকার। 

তিনি আরও বলেন, জনসচেতনা বৃদ্ধিতে সংসদ সদস্যরা নিজ নিজ নির্বাচনী এলাকায় স্থানীয় প্রশাসন ও জনগণকে নিয়ে কাজ করছেন, যা এসডিজি লক্ষ্য অর্জনে ভূমিকা রাখছে। এছাড়া সংসদীয় স্থায়ী কমিটির মাধ্যমে সংসদ নির্বাহী বিভাগকে এসডিজি বাস্তবায়নে সহায়তা করছে।

সম্মেলনে মালদ্বীপের স্পিকার মোহাম্মদ নাশিদ সভাপতিত্ব করেন। ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সেক্রেটারি জেনারেল মার্টিন চুনগংসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের স্পিকার এ সম্মেলনে অংশ নেন। বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য ওয়াসিকা আয়শা খান এমপি এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯ 
এসকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-01 20:42:10