ঢাকা, বুধবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯
bangla news

আমাজন রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০১ ২:৫৫:২৩ এএম
পরিবেশ আন্দোলন মঞ্চের সদস্যরা

পরিবেশ আন্দোলন মঞ্চের সদস্যরা

ঢাকা: পৃথিবীর ‘ফুসফুস’ আমাজন রেইন ফরেস্টকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার উদ্দেশ্যে বিশ্বনেতাদের কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে পরিবেশ আন্দোলন মঞ্চ নামের একটি সংগঠন।

শনিবার (৩১ আগস্ট) রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে পরিবেশ আন্দোলন মঞ্চের উদ্যোগে ‘আমাজন রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ কর’ দাবিতে অবস্থান কর্মসূচীতে এ আহ্বান জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, পৃথিবীর ‘ফুসফুস’খ্যাত আমাজন আমাদের মোট অক্সিজেনের ২৫ ভাগ সরবরাহ করে। অথচ সেই আমাজনকেই ধ্বংস করা হচ্ছে! আজ বিশ্বের বড় বড় কোম্পানিগুলোর লোলুপ দৃষ্টি আমাজনের প্রাকৃতিক সম্পদের ওপর পড়েছে। নিজেদের স্বার্থের কারণে তারা আজ আমাজনকে ধ্বংস করছে। এর বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে।

বক্তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন কারণে ধরণী আজ চরম ঝুঁকিতে রয়েছে। প্রকৃতিতে বৃক্ষই একমাত্র প্রজাতি যারা ক্ষতিকর কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে আমাদের বাঁচার প্রধান উপাদান অক্সিজেন সরবরাহ করে এবং বৈশ্বিক উষ্ণায়ন থেকে পৃথিবীকে রক্ষা করে। নানা অজুহাতে বনাঞ্চলগুলো ধ্বংস করার কারণে পরিবেশ ভারসাম্য হারাচ্ছে বৈশ্বিক উষ্ণতার নেতিবাচক প্রভাবে এখন সারা পৃথিবীতে ঝড়, জলোচ্ছ্বাস, অনাবৃষ্টি, অতিবৃষ্টি, মেরু অঞ্চলের হিমবাহ গলে যাওয়া, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ইত্যাদি প্রাকৃতিক বিপর্যয় ঘটছে। মানুষসহ বিশ্বের সব প্রাণীর অস্তিত্ব টিকিয়ে রাখতে আমাজনসহ বিশ্বের অন্যান্য বনভূমি, জলাশয় ইত্যাদি রক্ষায় বিশ্বের সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ বলেন, জাতিসংঘের নেতৃত্বে অবিলম্বে আমাজনের অগ্নিকান্ড বন্ধ করতে হবে এবং অগ্নিকান্ডের কারণ বের করে তার স্থায়ী সমাধান করতে হবে।

সচেতন নগরবাসী সংগঠনের সভাপতি জি.এম রোস্তম খান বলেন, পৃথিবীর ‘ফুসফুস’খ্যাত আমাজন কী প্রাকৃতিক কারণে পুড়ছে নাকি মানবসৃষ্ট কারণে পুড়ছে তা খতিয়ে দেখতে হবে এবং আমাজন রক্ষায় কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সুবন্ধন সমাজ কল্যাণ সংগঠনের সভাপতি হাবিবুর রহমান হাবিব বলেন, আমাজনের এই ক্ষয়ক্ষতি পুরো পৃথিবীর; তাই আমাজনকে বাচাঁতে দ্রুত বৈশ্বিক পদক্ষেপ গ্রহন করতে হবে।

পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদের সভাপতিত্বে কর্মসূচীতে আরও উপস্থিত ছিলেন পরিবেশ আন্দোলন মঞ্চের সহ-সভাপতি মো. ফারুক হোসেন, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুব্বুস, নিরাপদ চিকিৎসা চাই সংগঠনের সাধারণ সম্পাদক উম্মে সালমা, রসুলপুর ওয়েল ফেয়ার সোসাইটির সহ-সভাপতি তৌহিদুল ইসলাম মাতিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ০২৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯ 
এমএএম/জেআইএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-09-01 02:55:23