ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সুন্দরবনের বাঘ আবারও লোকালয়ে, বনে ফেরত পাঠানোর চেষ্টা

মুস্তাফিজুর রহমান উজ্জ্বল, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০
সুন্দরবনের বাঘ আবারও লোকালয়ে, বনে ফেরত পাঠানোর চেষ্টা

সাতক্ষীরা: সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় সুন্দরবনের বাঘ আবারও লোকালয়ে প্রবেশ করেছে। এলাকার হাজার হাজার মানুষ বাঘটিকে ঘিরে রেখেছে।



শেষ খবর পাওয়া পর্যন্ত স্থানীয় জনগণ, জন প্রতিনিধি ও বন বিভাগের কর্মীরা বাঘটিকে উদ্ধার করে বনে ফেরত পাঠানোর চেষ্টা করছেন। বন বিভাগের পক্ষ থেকে দুটি চেতনানাশক বন্দুক নিয়ে ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দেওয়া হয়েছে। শনিবার ভোরের আলো ফুটলে বাঘটিকে অচেতন করে বনে ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক তৌফিকুল ইসলাম।

শুক্রবার মধ্যরাতে বাঘটি লোকালয়ে প্রবেশ করে।

বন বিভাগ সূত্রে জানা গেছে, সুন্দরবন থেকে নদী সাঁতরিয়ে একটি বাঘ লোকালয়ের ২ কিলোমিটার ভেতরে প্রবেশ করে। বাঘটি বর্তমানে শ্যামগর উপজেলার যতীন্দ্রনগর গ্রামে কার্তিক দাসের বাড়িতে অবস্থান করছে।

স্থানীয় অধিবাসীরা জানান, বাঘটি কার্তিক দাসের গোয়াল ঘরে ঢুকে একটি ছাগল খেয়ে ফেলেছে। এখন তা গোয়াল ঘরের মধ্যেই অবস্থান করছে।

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক তৌফিকুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘বাঘটি মীরগাঙ নদী সাঁতরিয়ে লোকালয়ে প্রবেশ করেছে। বন বিভাগের লোকজন বাঘটি উদ্ধার করে বনে ফেরত পাঠানোর চেষ্টা করছে। ’

চেতনানাশক বন্দুক নিয়ে তিনি ঘটনাস্থলের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন বলে জানান।

তিনি জানান, সুন্দরবনে ব্যাপকহারে বৃক্ষ নিধন ও হরিণ শিকারের ফলে বাঘের খাবার সঙ্কট সৃষ্টি হয়েছে। এছাড়া আইলা ও সিডরে ক্ষতিগ্রস্ত হয়েছে বাঘের আবাসস্থল। ফলে খাবারের সন্ধানে বাঘ মাঝে মধ্যেই হানা দিচ্ছে লোকালয়ে।

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।