ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেয়রদের কনফারেন্সে যোগ দিতে জার্মানি গেলেন আতিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৯
মেয়রদের কনফারেন্সে যোগ দিতে জার্মানি গেলেন আতিক

ঢাকা: মেয়রদের আন্তর্জাতিক এক সম্মেলনে যোগ দিতে জার্মানির উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকাল ১০টায় রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জার্মানির উদ্দেশ্যে যাত্রা করেন তিনি।  

৩০ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিনব্যাপী জার্মানির ডুসেল্ডর্ফ শহরে এ কনফারেন্স অনুষ্ঠিত হবে।

বিভিন্ন দেশের ৪২টি শহরের মেয়ররা এ কনফারেন্সে অংশ নেবেন। জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ও দেশটির মন্ত্রীরাসহ উচ্চপদস্থ কর্মকর্তারাও এ কনফারেন্সে অংশ নেবেন বলে আয়োজকরা জানিয়েছেন।

কনফারেন্সে মোট পাঁচটি সেশনে পাঁচটি বিষয়ে আলোচনা করা হবে। বিষয়গুলো হলো- যোগাযোগমূলক (Communicative), স্বাস্থ্যসম্মত (Healthy), অভিঘাত সহনশীল (Resilient), সংযোগ স্থাপন (connective) ও অন্তর্ভুক্তিমূলক (Inclusive) শহর।  

কনফারেন্সের স্বাস্থ্যসম্মত (Healthy) বিষয়ের সেশনে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম শহরকে কীভাবে আরও স্বাস্থ্যসম্মত করা যায়, বিশেষ করে নারী, শিশু, বয়স্ক মানুষদের জন্য পার্ক, খেলার সময় উন্নয়ন ও সবুজায়নের মাধ্যমে কার্বন নিঃসরণ কমিয়ে স্বাস্থ্যসম্মত নগরী বিনির্মাণ ইত্যাদি বিষয় উপস্থাপন করবেন বলে জানিয়েছে সংস্থাটির জনসংযোগ বিভাগ।

এছাড়া ডুসেল্ডর্ফ শহরের মেয়র ডুসেল্ডর্ফকে ঢাকার ‘পার্টনার সিটি’ হিসেবে প্রতিষ্ঠার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।  

মেয়রদের আন্তর্জাতিক এ সম্মেলন শেষে সরাসরি দেশে ফিরে আসবেন ডিএনসিসি মেয়র।  

এদিকে নিজের অনুপস্থিতিতেও ডিএনসিসির কোনো কাজে স্থবিরতা আসবে না বলে বাংলানিউজকে জানান মেয়র আতিকুল ইসলাম। বিশেষ করে মশকনিধন ও ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট কর্মকর্তারা আগের মতোই কাজ করে যাবেন বলে মন্তব্য করেন তিনি।  

আতিক বলেন, প্রধানমন্ত্রী আমাকে এই সম্মেলনে যোগ দিতে বলেছেন, তাই যাচ্ছি। তবে ইতোমধ্যে সিটি করপোরেশনে এমন ব্যবস্থা আমরা চালু করতে পেরেছি যে, কোনো কাজ থমকে থাকবে না। সবাই খুব আন্তরিকতার সঙ্গে কাজ করছে।  

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৯
এসএইচএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad