ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিসিএসে প্রতিবন্ধীদের উপযোগী প্রশ্ন প্রণয়নের প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
বিসিএসে প্রতিবন্ধীদের উপযোগী প্রশ্ন প্রণয়নের প্রস্তাব

ঢাকা: মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) কর্তৃক বিসিএস (বিশেষ) নিয়োগ পরীক্ষায় দৃষ্টি প্রতিবন্ধীদের উপযোগী প্রশ্নপত্র প্রণয়ন করার প্রস্তাব দিয়েছে সংসদীয় কমিটি।  

বুধবার (২৮ আগস্ট) জাতীয় সংসদে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ প্রস্তাব করা হয়।   

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি  রাশেদ খান মেনন।

বৈঠকে কমিটির সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, বেগম সাগুফতা ইয়াসমিন, বেগম নাসরিন জাহান রত্না, আ ক ম সরওয়ার জাহান, কাজী কানিজ সুলতানা এবং অ্যারোমা দত্ত উপস্থিত ছিলেন।  

সূত্র জানায়, কমিটির বৈঠকে দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের বিশেষ ব্যবস্থায় চাকরি প্রদান বিষয়ে আলোচনা হয়। একই সঙ্গে প্রত্যাশী উচ্চশিক্ষিত দৃষ্টি প্রতিবন্ধী প্রার্থীদের চাকরি প্রদানের মাধ্যমে মূল স্রোতধারায় নিয়ে আসার প্রস্তাব করা হয়।       

এজন্য পিএসসি কর্তৃক বিসিএস (বিশেষ) নিয়োগ পরীক্ষার      প্রশ্নপত্রে বীজগণিত, জ্যামিতি, গ্রাফিক্স চিত্র, সূত্র ও জটিল গাণিতিক হিসাব পরিহার করে এর জায়গায় দৃষ্টি প্রতিবন্ধীদের উপযোগী পৃথক প্রশ্নপত্র প্রণয়নপূর্বক প্রাক-বাছাই পরীক্ষা গ্রহণ করা যেতে পারে। এছাড়া অন্যান্য নিয়োগ পরীক্ষার ক্ষেত্রেও গণিতের পরিবর্তে বর্ণনামূলক  প্রশ্নপত্রে পরীক্ষা  গ্রহণের  ব্যবস্থা রাখার সুপারিশ করা হয়েছে।  

বৈঠকে সমাজসেবা অধিদপ্তরের অধীন উপজেলা পর্যায়ে দ্বিতীয় শ্রেণীর ২৭৯টি উপজেলা সহকারী সমাজসেবা অফিসার পদ সৃজন এবং তাদের দ্রুত নিয়োগ প্রদানের মাধ্যমে জনগণের মাঝে সেবা নিশ্চিত করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

বৈঠকে জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশন ও নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের সার্বিক কার্যক্রমের অগ্রগতি নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। একই সঙ্গে প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠার মাধ্যমে প্রতিবন্ধিতা সম্পর্কিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০০৯ এর যথাযথ প্রয়োগের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে সুপারিশ করেছে কমিটি।  

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজসহ মন্ত্রণালয়, অধিদপ্তর এবং সংসদ সচিবালয়ের  সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
এসই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।