ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে কাজ করে সংসদ’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
‘সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে কাজ করে সংসদ’ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

ঢাকা: সংসদীয় গণতন্ত্রের সব কার্যক্রমের কেন্দ্রবিন্দু সংসদ সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে কাজ করে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মঙ্গলবার (২৭ আগস্ট) ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে (ডিএসসিএসসি) পার্লামেন্ট রোল, ফাংশান অ্যান্ড পার্লামেন্টারি প্রাক্টিসেস শীর্ষক সেশনে রিসোর্স পার্সন হিসেবে দেওয়া বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

রাজধানীর মিরপুর ক্যান্টনমেন্টের ডিএসসিএসসিতে শেখ হাসিনা কমপ্লেক্সে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

জাতীয় সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়,  স্পিকার বলেন, রাষ্ট্রের তিনটি অঙ্গ- নির্বাহী বিভাগ, আইন সভা ও বিচার বিভাগ সংবিধান অনুযায়ী জনগণের স্বার্থে কাজ করে। সংসদীয় গণতন্ত্রে সংসদ সব কার্যক্রমের কেন্দ্রবিন্দু। সংসদ সদস্যরা জনগণের কাছে জবাবদিহি এবং নির্বাহী বিভাগ সংসদের কাছে জবাবদিহি করে।

‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ ২৩ বছরের লড়াই সংগ্রামের ফসল স্বাধীনতা ও সংবিধান। সংবিধান হচ্ছে জনগণের ইচ্ছার প্রতিফলন, যেখানে মৌলিক নীতিগুলো লিপিবদ্ধ থাকে, যা জনগণের বিশ্বাস ও মূল্যবোধকে সমুন্নত রাখে। প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তরের মাধ্যমে সংসদের কাছে সরকার জবাবদিহি করে। সংসদে প্রধানমন্ত্রী, প্রত্যেক মন্ত্রণালয়ের মন্ত্রী সরকারের পক্ষে প্রশ্নের উত্তর দেন। সংসদীয় স্থায়ী কমিটির মাধ্যমে সরকারের কাজের সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সংসদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ’

স্পিকার আরও বলেন, সংবিধানের ৭ অনুযায়ী অনুচ্ছেদ প্রজাতন্ত্রের সব ক্ষমতার মালিক জনগণ। জনগণের কল্যাণের বিষয়টি নিশ্চিত করতে রাষ্ট্রের তিনটি অঙ্গের কার্যাবলির মধ্যে সমন্বয় থাকতে হবে। রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে জনগণের মৌলিক অধিকারগুলো সংরক্ষণ করে ও নিশ্চয়তা দেয় সংবিধান। বাংলাদেশের সংবিধানে গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা এবং জাতীয়তাবাদ- এ চারটি মূলনীতিকে সমুন্নত রাখা হয়েছে, যার ভিত্তিতে রাষ্ট্র পরিচালিত হচ্ছে।

অনুষ্ঠানে স্পিকার বাংলাদেশের সংবিধান ও জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির আলোকে প্রশিক্ষণার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এ সময় ডিএসসিএসসি কমান্ড্যান্ট মেজর জেনারেল এনায়েত উল্লাহ, ডিফেন্স সার্ভিস কোর্সে ২৩৫ জন অংশগ্রহণকারী শিক্ষার্থী, বিশেষ আমন্ত্রণে সেশনে অংশগ্রহণকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুইজন শিক্ষক এবং ফ্যাকাল্টি মেম্বার ও স্টাফ অফিসাররা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
এসকে/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।