ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

জাতীয়

বারহাট্টাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
বারহাট্টাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা শপথবাক্য অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

নেত্রকোনা: নেত্রকোনার বারহাট্টা উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বাল্যবিয়ের বিরুদ্ধে সক্রিয় অবস্থান নিতে শপথ বাক্য পাঠ করানো হয়। 

এ শপথ ও ঘোষণা অনুষ্ঠানে ২৮ জন ছাত্র-ছাত্রীকে বিনামূল্যে বাইসাইকেল দিয়েছে উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে উপজেলার শেখ রাসেল মিনি স্টেডিয়ামে জেলা প্রশাসক (ডিসি) মঈনউল ইসলাম বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করে শিক্ষার্থীদের শপথ পাঠ করান।

এসময় বারহাট্টা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফরিদা ইয়াসমিন, সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া উম্মুল বানিন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) এসএম আশরাফুল আলম, বারহাট্টা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মাইনুল হক, বারহাট্টা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বদরুল আলম খান উপস্থিত ছিলেন।

ইউএনও ফরিদা বাংলানিউজকে জানান, ২০১৭ সালের ৯ মে, বারহাট্টায় যোগদানের পর থেকে বিভিন্ন সময়ে উপজেলায় ৫৮টি বাল্যবিয়ে বন্ধ করেন তিনি। এর মধ্যে অধিকাংশ মেয়েকে পড়াশোনা চালিয়ে যেতে সহযোগিতা চালু রেখেছেন।

প্রথমে লিমা আক্তার নামে তের বছরের এক মেয়ের বাল্যবিয়ে বন্ধ করা হয়। পরে ওই মেয়ের পড়ালেখার খরচ বহন ও তার গ্রাম থেকে বিদ্যালয়ে যাতায়াত সহজ করতে একটি ছোট্ট ব্রিজ নির্মাণ করে দেওয়া হয়।

এর পর রাতবিরেতে উপজেলার প্রত্যন্ত বিভিন্ন গ্রামে উপস্থিত হয়ে এক এক করে বন্ধ করা হয় সর্বমোট ৫৮টি বাল্যবিয়ে। আর এভাবেই বাল্যবিয়ে বন্ধ আর সচেতনতা সৃষ্টি করে আজ বারহাট্টাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa