ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সাগরে লঘুচাপ, বৃষ্টিপাত বাড়ার আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০১ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৯
সাগরে লঘুচাপ, বৃষ্টিপাত বাড়ার আভাস বৃষ্টিপাতের ফাইল ছবি

ঢাকা: মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি আকারে অবস্থান করছে। এ অবস্থায় বৃষ্টিপাতের কার্যকারিতা বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

এক পূর্বাভাসে সংস্থাটি জানিয়েছে, উড়িষ্যা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর বর্ধিতাংশ, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

যার একটি বর্ধিতাংশ বিস্তৃত রয়েছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত।

এ কারণে সোমবার সন্ধ্যা ৬টা নাগাদ খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। ভারী বর্ষণের আভাস থাকলেও পাহাড় ধসের কোনো শঙ্কা দেখছে না আবহাওয়া অধিদফতর।

আগামী দু’দিন বৃষ্টিপাতের এই কার্যকারিতা অব্যাহত থাকবে। আর পাঁচদিনে বৃষ্টিপাতের কার্যকারিতা বাড়বে।

গত ২৪ ঘণ্টায় দেশের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে তাড়াশে। সেখানে ৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর এ সময়টা দেশে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল সিলেটে, ৩৫ দশমিক ৯ ডিগ্রি সেলিসিয়াস।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।