bangla news

রাজশাহী সীমান্তে বেড়েছে চোরাচালান, সতর্ক বিজিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২৫ ৭:১২:৪৩ পিএম
সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বিজিবি-১ ব্যাটেলিয়নের পরিচালক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ। ছবি: বাংলানিউজ

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বিজিবি-১ ব্যাটেলিয়নের পরিচালক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী সীমান্ত দিয়ে হঠাৎ করেই ফেনসিডিল পাচার বেড়েছে। গত আট মাসে ২১ হাজার ১৫৪ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে। 

মাদকের চোরাচালান প্রতিরোধে তাই সীমান্তে সতর্ক অবস্থান নিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি)-১ ব্যাটালিয়নের সদস্যরা। বর্তমানে তারা দিনরাত কাজ করছেন। 

রোববার (২৫ আগস্ট) দুপুরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বিজিবি-১ ব্যাটেলিয়নের নতুন পরিচালক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ তথ্য জানান। 

তিনি বলেন, রাজশাহীর বিস্তীর্ণ এলাকাজুড়ে ভারতীয় সীমান্ত রয়েছে। যার একটি উল্লেখযোগ্য অংশ আবার নদী পথ। চোরাকারবারীরা তাই এই রুটে মাদক চোরাচালানে নিত্যনতুন কৌশল অবলম্বন করছে।

‘আর ইয়াবা ট্যাবলেট পাশের দেশ মিয়ানমার থেকে চোরাই পথে বাংলাদেশে প্রবেশ করে। তবে বর্তমানে তা ভারতীয় সীমান্ত দিয়েও দেশে পাচার হচ্ছে। সম্প্রতি বিজিবির কাছ থেকে এমন ভয়ঙ্কর তথ্য উঠে এসেছে।’

লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন বলেন, চোরাকারবারীদের সঙ্গে পাল্লা দিতে বিজিবি সদস্যরাও নিজস্ব প্রযুক্তি ও সোর্সকে কাজে লাগিয়ে ফেনসিডিলসহ মাদকের চোরাচালানগুলো জব্দ করছেন। ফলে রাজশাহী সীমান্তের কোনো না কোনো রুট থেকে প্রতিদিনই মাদকের চালান জব্দ হচ্ছে। 

তিনি জানান, গত জানুয়ারি থেকে রোববার পর্যন্ত স্থানীয় বিজিবি সদস্যদের মাধ্যমে উদ্ধার হওয়া মাদকদ্রব্য ব্যাটালিয়নের গুদামে রাখা হয়েছে। শিগগিরই তা জনসম্মুখে ধ্বংস করা হবে। 

তথ্যানুযায়ী, গত আট মাসে প্রায় দেড় কোটি টাকা মূল্যের মাদকদ্রব্য উদ্ধার করা হয়েছে। এর মধ্যে রয়েছে ভারতীয় ফেনসিডিল ২১ হাজার ১৫৪ বোতল, ইয়াবা আট হাজার ২৭৫ পিস, হেরোইন ৭৪৩ গ্রাম, গাঁজা ৬৩ কেজি, ভারতীয় মদ ৩২৪ বোতল, গ্যালিসিক্স ইঞ্জেকশন এক হাজার ১২০ পিস। 

এছাড়া বিজিবির সহযোগিতায় রাজশাহী করিডোর দিয়ে বৈধ পথে ২২ হাজার ৭৭১টি গবাদিপশু আমদানি করা হয়েছে। এতে সরকারের রাজস্ব আয় হয়েছে এক কোটি ১৪ লাখ ১৮ হাজার টাকা। আমদানি হওয়া পশুর মধ্যে রয়েছে পাঁচটি ঘোড়া, ১১ হাজার ৪৬৮টি গরু এবং ১১ হাজার ২৯৮টি মহিষ।

মতবিনিময় সভায় বিজিবি-১ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুল উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
এসএস/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজশাহী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-25 19:12:43