ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নামি ব্র্যান্ডের মোড়কে ভেজাল পণ্য, ৪২ লাখ টাকা জরিমানা

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
নামি ব্র্যান্ডের মোড়কে ভেজাল পণ্য, ৪২ লাখ টাকা জরিমানা

সাভার (ঢাকা): সাভারের হেমায়েতপুরে অনুমোদনবিহীন, নকল ও নিবন্ধন নেই এমন পণ্য তৈরির দায়ে উদয় টয়লেট্রিজ অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ একটি কারখানাকে ৪২ লাখ টাকা জরিমানা করেছেন র‌্যাব-৪ এর ভ্রাম্যমাণ আদালত। অভিযানকালে ওই প্রতিষ্ঠানের পরিচালক লালন মিয়াকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়।

রোববার (২৫ আগস্ট) বিকেলে ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুরের চলন্তিকা হাউজিং এলাকায় র‌্যাব-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন আহম্মেদের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

নিজাম উদ্দিন আহম্মেদ বাংলানিউজকে জানান, বিএসটিআই নিবন্ধনসহ প্রতিষ্ঠানটির কোনো ধরনের সরকারি অনুমোদন নেই।

আবার নামিদামি পণ্যের লোগো ব্যবহার করে নকল ও ভেজাল পণ্য তৈরি করে আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে ওই প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ঘটনার সত্যতা পাওয়ায় প্রতিষ্ঠানটিকে আর্থিক জরিমানার পাশাপাশি কারখানার মালামাল জব্দ করা হয়। এছাড়া প্রতিষ্ঠানের পরিচালককে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়। জরিমানার অর্থ পরিশোধ না হলে প্রতিষ্ঠানের পরিচালককে আরও তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া প্রতিষ্ঠানের মালিকসহ সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে নিয়মিত মামলা করা হবে।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) মাঠ কর্মকর্তা রেজানুর রহমান সরকার বাংলানিউজকে জানান, বিএসটিআই’র কোনো অনুমোদন না নিয়ে অবৈধভাবে তারা লোগো ব্যবহার করছে। এছাড়া এই কারখানায় প্রায় ১০-১২টি পণ্য তৈরির করার তথ্য প্রমাণ পাওয়া গেছে। তারা মূলত নামিদামি প্রতিষ্ঠান, যেমন ইউনিলিভারের আদলে প্যাকেট তৈরি করে পণ্য বিক্রি করে আসছিল।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।