ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তৃতীয় দিনের মতো রোহিঙ্গাদের সাক্ষাৎকার চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৯
তৃতীয় দিনের মতো রোহিঙ্গাদের সাক্ষাৎকার চলছে টেকনাফের জাদীমুরা শালবাগান ২৬ নম্বর শিবিরে চলছে রোহিঙ্গাদের সাক্ষাৎকার। ছবি: বাংলানিউজ

কক্সবাজার: রোহিঙ্গাদের অনাগ্রহের কারণে দ্বিতীয়বারের মতো প্রত্যাবাসন আটকে গেলেও মিয়ানমারের ছাড়পত্র পাওয়া তালিকাভুক্ত রোহিঙ্গাদের সাক্ষাৎকার তৃতীয় দিনের মতো অব্যাহত রয়েছে। 

কক্সবাজারের টেকনাফের জাদীমুরা শালবাগান ২৬ নম্বর রোহিঙ্গা শিবিরে শুক্রবার (২৩ আগস্ট) সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ সাক্ষাৎকার চলবে।

রোহিঙ্গাদের সাক্ষাৎকারের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (২২ আগস্ট) ২৯৫ জন অংশ গ্রহণ করলেও তালিকাভুক্ত তিন হাজার ৪৫০ জনের সাক্ষাৎকার শেষ না হওয়া পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত রাখা হবে বলে বাংলানিউজকে জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম।

তিনি বলেন, যতদিন পর্যন্ত এক হাজার ৩৭ পরিবারের সাক্ষাৎকার গ্রহণের কাজ শেষ না হবে ততদিন পর্যন্ত এ প্রক্রিয়া অব্যাহত থাকবে। আর তাদের মধ্যে কেউ কেই যদি স্বেচ্ছায় মিয়ানমারে ফিরতে রাজি হন, তাহলে যেকোন সময় তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হবে।  

উল্লেখ্য, প্রত্যাবাসনের জন্য বাংলাদেশের পাঠানো তালিকা যাচাই-বাছাই করে সম্প্রতি সেখান থেকে এক হাজার ৩৭টি পরিবারের তিন হাজার ৪৫০ জন রোহিঙ্গাকে মিয়ানমারে প্রত্যাবর্তনের জন্য ছাড়পত্র দেয় দেশটি।  

এদের মধ্যে থেকে সাক্ষাৎকারে অংশ নেওয়া ২৩৫টি পরিবারের মধ্য থেকে ৩০০ জন রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য বৃহস্পতিবার (২২ আগস্ট) বাংলাদেশের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হলেও রোহিঙ্গারা স্বেচ্ছায় মিয়ানমারে ফিরতে রাজি না হওয়ায় দ্বিতীয়বারের মতো বন্ধ হয়ে যায় প্রত্যাবাসন।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৯
এসবি/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।