ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

জাতীয়

২০২০ সালেই অ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২৩ ০১:২২:০৭ এএম
২০২০ সালেই অ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত জায়গা পরিদর্শন করেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদসহ অন্যান্যরা, ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে লালমনিরহাট বিমানবন্দরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা; একইসঙ্গে ২০২০ সালের জানুয়ারিতেই এর কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

তিনি বলেছেন, এই বিশ্ববিদ্যালয় চালু হলে অ্যাভিয়েশন খাতে নতুন দিগন্তের সূচনা হবে।

লালমনিরহাট বিমানবন্দর চালুর বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি বছরেই এই বিমানবন্দর চালু করা হবে এবং সপ্তাহে তিনটি ফ্লাইট ওঠা-নামার জন্য বিমানবাহিনীর প্রধানের সঙ্গে ইতোমধ্যে আলোচনা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) লালমনিরহাট বিমানবন্দর এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত স্থান পরিদর্শনকালে এ কথা বলেন মন্ত্রী। পরে সমাজকল্যাণ মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

পরিদর্শনকালে স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মুহম্মদ কাদের, বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের নিয়োগপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর এয়ার ভাইস মার্শাল এএইচএম ফজলুল হক, লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান মতিয়ার রহমানসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও স্থানীয় রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন।

সমাজকল্যাণ মন্ত্রী বলেন, এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মাধ্যমে বিমান চালনা ও প্রযুক্তিতে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধি পাবে। অ্যাভিয়েশনের ক্ষেত্রে উচ্চমানের শিক্ষা ও গবেষণার মাধ্যমে সামরিক ও বেসামরিক মানবসম্পদ উন্নয়ন তৈরি হবে। জ্ঞাণভিত্তিক কারিগরি শিক্ষার মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা দেশের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখবেন। পাশাপাশি দেশের মর্যাদাও বৃদ্ধি পাবে।

পরিদর্শন শেষে মন্ত্রী জানান, ২০২০ সালের জানুয়ারিতে এ বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে পাঠদানের মাধ্যমে আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরু হবে। প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়টিতে সাতটি অনুষদ, ৩৭টি ডিপার্টমেন্ট এবং চারটি ইনস্টিটিউট চালুর পরিকল্পনা করা হয়েছে।

অ্যাভিয়েশন সংশ্লিষ্ট উচ্চশিক্ষার বিভিন্ন পর্যায়ে অগ্রসর বিশ্বের সঙ্গে সঙ্গতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অ্যাভিয়েশন বিষয়ে উচ্চশিক্ষা, গবেষণা, আধুনিক জ্ঞানচর্চা ও পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের লক্ষ্যে অ্যাভিয়েশন বিম্ববিদ্যালয় স্থাপনকল্পে ২৮ ফেব্রুয়ারি ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়’ আইন পাশ করা হয়।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৯
এমআইএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa