ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের এই আরাম থাকবে না: পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২২ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৯
রোহিঙ্গাদের এই আরাম থাকবে না: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা এখন হয়তো আরামে আছেন, তবে একটা সময় এই আরাম আর থাকবে না। এখানে অনেক দিন থাকলে তাদেরই সমস্যা হবে। এটা তাদের বুঝতে হবে। 

বৃহস্পতিবার (২১ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, রোহিঙ্গা সংকট মিয়ানমার সৃষ্টি করেছে।

এই সংকট তাদেরই সমাধান করতে হবে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের রাখাইনে ফিরে যাওয়ার জন্য মিয়ানমারকে আস্থার পরিবেশ তৈরি করতে হবে।  

‘আমরা আশা করছিলাম আজ (বৃহস্পতিবার) রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে। এরপরও আমরা আশায় বুক বেঁধে আছি,’ বলেন তিনি।  

পড়ুন>>আটকে গেল রোহিঙ্গা প্রত্যাবাসন

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাখাইনের পরিবেশ পর্যবেক্ষণে আমরা একটি কমিশন গঠন করতে চাই। এই কমিশনে বিভিন্ন দেশের লোকজন থাকবেন। তারা সেখানকার পরিবেশ দেখবেন।

‘রাখাইনের পরিবেশ কেমন তা দেখার জন্য মাঝিরাও (রোহিঙ্গাদের স্থানীয় নেতা) যেতে পারেন। আমরা সেই প্রস্তাবও দিয়েছি। মাঝিরা সরেজমিনে দেখে এসে বলবেন, সেখানকার পরিবেশ কেমন?’

রোহিঙ্গাদের থেকে যাওয়ার জন্য যারা প্ররোচনা দেবেন তাদের বিরুদ্ধে কঠোর হওয়ার জানিয়ে মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের থাকার জন্য অনেকেই প্ররোচনা চালাচ্ছেন। লিফলেট বিতরণ করছেন। ইংরেজিতে প্ল্যাকার্ড লিখে দিচ্ছেন। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৯
টিআর/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।