ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গ্রেনেড হামলার ভয়াবহতা নিয়ে স্থাপনা শিল্প ‘আগস্ট ২১’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৯
গ্রেনেড হামলার ভয়াবহতা নিয়ে স্থাপনা শিল্প ‘আগস্ট ২১’ অনুষ্ঠানে শিল্পীদের পরিবেশনা/ছবি- ডি এইচ বাদল

ঢাকা: আশপাশে ছড়ানো-ছিটানো অনেকগুলো জুতা, স্যান্ডেল। মাটিতে পড়ে আছে রক্তমাখা জামাকাপড় আর বেশ কয়েকটি প্রতীকী মরদেহ। এক দিকে রক্তমাখা কাপড়, জুতার পাটির স্তূপ। অডিওতে ভেসে আসছে শেখ হাসিনার ভাষণ আর তারপর গ্রেনেডের বিকট শব্দ।

ছুটে আসা অ্যাম্বুলেন্স, প্রাণ বাঁচাতে ছুটে চলা মানুষের আর্তনাদ আর স্বেচ্ছাসেবকদের আকুতি। ধোঁয়ায় আচ্ছাদিত ভাসমান মঞ্চের চারপাশ।

পানিতে রক্তের ধারা। হামলার ভয়াবহতায় মেঝেতে পড়ে থাকা আহতদের চিৎকারে ভারি হয়ে উঠেছে বাতাস। যেন একখণ্ড বঙ্গবন্ধু অ্যাভিনিউই চিত্রিত হয়ে উঠেছে ভাসমান মঞ্চে।

বুধবার (২১ আগস্ট) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের নন্দন মঞ্চে অনুষ্ঠিত হয় শিল্পের এই মনোজ্ঞ কর্মযজ্ঞ। ২০০৪ সালের ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলায় নিহত ও আহতদের স্মরণে ‘আগস্ট ২১’ শীর্ষক স্থাপনা শিল্পে এভাবেই শিল্পের নান্দনিকতায় তুলে ধরা হয় সেদিনের বঙ্গবন্ধু অ্যাভিনিউকে।

শিল্পকলা একাডেমি আয়োজিত ৫১ জন শিল্পীর অংশগ্রহণে এই স্থাপনা শিল্পের পরিকল্পনা করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও কিউরেটর শিল্পী ও অধ্যাপক শাহ্জাহান আহমেদ বিকাশ। আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

প্রধান অতিথি বলেন, ২০০৪ এর ইতিহাস আমরা এখনো বয়ে বেড়াচ্ছি। ২১ আগস্ট মানে আমাদের কষ্টের দিন, শোকের দিন। সেদিনের ব্যথা শরীরে এখনো বয়ে বেড়াচ্ছেন অনেকে। বর্তমান সরকারের আমলেই ২১ আগস্ট গ্রেনেড হামলার বিচারের রায় কার্যকর করা হবে।  

শিল্পকলা একাডেমির মহাপরিচালক বলেন, ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে অনুষ্ঠিত আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলার মধ্য দিয়ে ২৪ জন মানুষকে হত্যা করা হয়। ওই হামলায় তৎকালীন বিরোধীদলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার অপচেষ্টা করা হয়। আর ইতিহাসের সেই বর্বরতম ঘটনায় নিহত ও আহতদের স্মরণে ও খুনিদের ধিক্কার জানাতেই শিল্পকলা একাডেমির এ আয়োজন।

বাংলাদেশ সময়: ০০০৪ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৯
এইচএমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।