ঢাকা, মঙ্গলবার, ১ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
bangla news

মুক্তিযোদ্ধা সোবহান হত্যা: ৯ জনের যাবজ্জীবন বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২০ ১০:৩৩:৫৬ পিএম
হাইকোর্ট

হাইকোর্ট

ঢাকা: প্রায় ২৮ বছর আগে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার মুক্তিযোদ্ধা আবদুস সোবহান হত্যা মামলায় বিচারিক আদালতে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত নয় আসামির সাজা বহাল রেখেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২০ আগস্ট) আসামিদের আপিল খারিজ করে বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ রায় দেন।

রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পাওয়ার চার সপ্তাহের মধ্যে জামিনে থাকা আসামিদের বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আদালতে আসামিপক্ষে শুনানি করেন আইনজীবী মনসুরুল হক চৌধুরী, মো. খুরশীদ আলম খান, ফখরুল ইসলাম, মাহবুবা হক, মো. রফিকুল ইসলাম মিয়া, তপন কুমার দে, শংকর প্রসাদ দে ও মোসাব্বির হোসেন।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আশিক মোমিন ও সহকারী অ্যাটর্নি জেনারেল আব্বাস উদ্দিন।

নয় আসামিরা হলেন- আইয়ুব আলী, এরশাদুর রহমান, শহীদুল ইসলাম খোকন, ইলিয়াস,  বকতিয়ার, শামসুল ইসলাম ওরফে শামসু, আবুল হাসেম, নহরুল ইসলাম ওরফে নজু ও ইব্রাহিম। 

কারাগারে থাকা অবস্থায় দণ্ডিত এসব আসামি জেল আপিল করেন। পরে খোকন ছাড়া বাকিরা হাইকোর্ট থেকে জামিন পেয়ে কারামুক্ত হন।

১৯৯১ সালের ৩০ অক্টোবর স্থানীয় রাণীরহাট বাজার থেকে বাড়ি ফেরার পথে সোনারগাঁও পৌঁছলে আইয়ুব বাহিনীর সদস্যরা আবদুস সোবহানকে অপহরণ করে স্থানীয় পাহাড়ের জঙ্গলে নিয়ে যায়। পরে তাকে বল্লম দিয়ে খুঁচিয়ে হত্যা করে মাটিচাপা দেয়। এ ঘটনায় বাদী হয়ে নিহতের ছেলে বখতিয়ার আহমেদ হত্যা মামলা দায়ের করেন। ১৯৯২ সালের ৩ মার্চ পুলিশের উপ-পরিদর্শক সিরাজুল ইসলাম আদালতে অভিযোগপত্র (চার্যশিট) দেন।
 

পরে বিচার শেষে ২০০৬ সালের ৩০ নভেম্বর আবদুস সোবহান হত্যা চট্টগ্রাম জেলা ও দায়রা জজ মামলায় ২১ আসামির মধ্যে ১৭ জনকে যাবজ্জীবন সাজা দেন। বাকি চার জনের মধ্যে দু’জন মৃত ও দু’জন খালাস পান। এ রায়ের বিরুদ্ধে নয় আসামি জেল আপিল করেন হাইকোর্টে। বাকি আটজন পলাতক।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯
ইএস/এসআরএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-20 22:33:56