ঢাকা, সোমবার, ৭ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ মোদীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২০ ৬:০২:৪০ পিএম
বিগত এক ভারত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নরেন্দ্র মোদীর অভ্যর্থনা (ফাইল ফটো)

বিগত এক ভারত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নরেন্দ্র মোদীর অভ্যর্থনা (ফাইল ফটো)

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর মঙ্গলবার (২০ আগস্ট) বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে তার হাতে মোদীর আমন্ত্রণপত্র তুলে দেন।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

তিনি জানান, অক্টোবরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রীকে দ্বিপাক্ষিক সফরে ভারত যাওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আমন্ত্রণের জন্য নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন।

বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয় জানিয়ে প্রেস সচিব বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জ্বালানিখাত বিশেষ করে জলবিদ্যুৎ প্রকল্পে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে তার দেশের আগ্রহের কথা উল্লেখ করেন।

বিগত বছরগুলোতে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক আরও শক্তিশালী হয়ে নতুন উচ্চতা উচ্চতায় পৌঁছেছে বলেও মন্তব্য করেন জয়শঙ্কর।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। ছবি: পিআইডিতিনি বলেন, বিভিন্ন খাতে পারস্পরিক বোঝাপড়া ও সহযোগিতা বেড়েছে। 

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বন্ধুপ্রতিম দুই দেশের মধ্যকার জনগণের নিয়মিত সফর প্রক্রিয়া সহজ করার ওপর গুরুত্বারোপ করেন।

দুই দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধির কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সড়ক ও রেলের অনেক রুট চালু হয়েছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে চমৎকার সম্পর্ক এবং বিভিন্নখাতে চমৎকার সহযোগিতা রয়েছে।

সীমান্ত চুক্তিসহ দুই দেশের মধ্যকার অনেক সমস্যা দ্বিপাক্ষিকভাবে সমাধানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দ্বিপাক্ষিকভাবে সীমান্ত সমস্যার শান্তিপূর্ণ সমাধান বিশ্বে উদাহরণ সৃষ্টি করেছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে শেখ হাসিনা বলেন, ভারত বাংলাদেশের চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দর ব্যবহার করতে পারে।

ভারতকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসেবে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা থেকে শুরু করে এ পর্যন্ত নয়াদিল্লি অব্যাহত সহযোগিতা করে আসছে।

বৈঠকে অন্যদের উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ, বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯/আপডেট ২১০৬ ঘণ্টা
এমইউএম/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-20 18:02:40