ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ডিজিটাল নিরাপত্তা এজেন্সি ও শিশু একাডেমিতে প্রথম ডিজি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২০ ১:০১:৩৪ পিএম
জনপ্রশাসন মন্ত্রণালয়

জনপ্রশাসন মন্ত্রণালয়

ঢাকা: প্রথমবারের মতো মহাপরিচালক (ডিজি) পেলো ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং বাংলাদেশ শিশু একাডেমি। এই দুটি সংস্থায় মহাপরিচালক নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় মঙ্গলবার (২০ আগস্ট) আদেশ জারি করেছে।

ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক হয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সদস্য (অতিরিক্ত সচিব) মোহাম্মদ সাঈদ নুর আলম।

আর শিশু একাডেমির প্রথম মহাপরিচালক নিয়োগ পেয়েছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জ্যোতি লাল কুরি।

গত বছরে ৮ অক্টোবর ‘ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮’ করার পর সেখানে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠনের কথাও বলা হয়। এজেন্সিতে একজন মহাপরিচালক ও দু’জন পরিচালকের পদ রয়েছে।

প্রাথমিকভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব (আইসিটি অনুবিভাগ) মো. রাশেদুল ইসলামকে দায়িত্বের বাইরে অতিরিক্ত হিসেবে ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছিল।

তবে সাঈদ নুর আলমই এজেন্সির প্রথম নিয়মিত মহাপরিচালক।

ডিজিটাল মাধ্যমে প্রকাশিত বা প্রচারিত তথ্য-উপাত্ত ডিজিটাল নিরাপত্তার ক্ষেত্রে হুমকি সৃষ্টি করলে তা অপসারণ বা ব্লক করার জন্য বিটিআরসিকে অনুরোধ করতে পারবেন এজেন্সির মহাপরিচালক।

এছাড়া ডিজিটাল মাধ্যমে প্রকাশিত বা প্রচারিত কোনো তথ্য-উপাত্ত দেশের সংহতি, অর্থনৈতিক কর্মকাণ্ড, নিরাপত্তা, প্রতিরক্ষা, ধর্মীয় মূল্যবোধ বা জনশৃঙ্খলা ক্ষুণ্ন করে বা জাতিগত বিদ্বেষ ও ঘৃণা সৃষ্টি করে তাহলে আইন-শৃঙ্খলা বাহিনী তা ব্লক বা অপসারণের জন্য বিটিআরসিকে অনুরোধ করতে পারবে।

অপরদিকে নতুন শিশু একাডেমি আইনে একজন মহাপরিচালকের পদ সৃষ্টির কথা বলা হয়। মহাপরিচালকই একাডেমির সার্বক্ষণিক প্রধান নির্বাহী।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯
এমআইএইচ/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-20 13:01:34