ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
bangla news

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবে মিয়ানমারের তদন্ত দল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৯ ১০:৪১:১৯ পিএম
স্বাধীন তদন্ত কমিশনের সদস্যরা। ছবি: বাংলানিউজ

স্বাধীন তদন্ত কমিশনের সদস্যরা। ছবি: বাংলানিউজ

কক্সবাজার: রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের তথ্য সংগ্রহে মিয়ানমারে গঠিত স্বাধীন তদন্ত কমিশন মঙ্গলবার (২০ আগস্ট) রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

সোমবার (১৯ আগস্ট) বেলা ১১টার দিকে কক্সবাজারে পৌঁছায় প্রতিনিধি দলটি।

এরআগে, দুপুরে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার এবং সন্ধ্যায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র প্রতিনিধির সঙ্গে বৈঠক করে মিয়ানমারের গঠিত স্বাধীন তদন্ত কমিশন।

বৈঠকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম ছাড়াও পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন ও জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম বাংলানিউজকে বলেন, মিয়ানমারের গঠিত স্বাধীন তদন্ত কমিশনের সদস্যদের সঙ্গে আমার বৈঠক হয়েছে। বৈঠকে তারা জানিয়েছেন, আগামী মাসে রোহিঙ্গাদের সাক্ষ্যপ্রমাণ গ্রহণ করতে চান তারা। এ লক্ষে তদন্ত কমিশনের মূল দলটি আসার আগে রোহিঙ্গা ক্যাম্পের সার্বিক অবস্থা দেখার পাশাপাশি রোহিঙ্গাদের মতামত যাচাইয়ের জন্য অগ্রবর্তী দল হিসেবে তারা এসেছেন।

তিনি বলেন, প্রতিনিধি দলের সদস্যরা আমাদের জানিয়েছেন, তারা ১৫০-২০০ জন রোহিঙ্গার সাক্ষ্য নিয়ে চায়। কিন্তু আমরা তাদের কাছে প্রশ্ন রেখেছি, যেসব রোহিঙ্গারা সাক্ষ্য দেবে তাদের নিরাপত্তা কিভাবে নিশ্চিত করা হবে। পাশাপাশি এসব সাক্ষ্য গ্রহণের রেকর্ডপত্র কোথাই সংরক্ষণ করা হবে, তাদের পরিচয় কিভাবে গোপন রাখা হবে। কারণ বিষয়গুলো যদি আমরা রোহিঙ্গাদের কাছে পরিষ্কার করতে না পারি তাহলে তাদের মধ্যে এক ধরনের ভীতি কাজ করবে। আমরা বিষয়গুলি তাদের কাছে গুরুত্বসহকারে তুলে ধরেছি। তারা এসব বিষয়গুলো নিশ্চিত করবেন বলে আমাদের জানিয়েছেন।

আবুল কালাম আরও বলেন, মঙ্গলবার দলটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। ক্যাম্প পরিদর্শনের পাশাপাশি প্রতিনিধি দলের সদস্যরা ক্যাম্পের সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানবেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতন-নিপীড়নের ঘটনার তদন্তে ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অব ইনকোয়ারি’ নামে এই তদন্ত কমিশন গঠন করে মিয়ানমার। এ দলটি চার দিনের সফরে গত শনিবার (১৭ আগস্ট) বাংলাদেশে আসে।

বাংলাদেশ সময়: ২২৩৪ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৯
এসবি/এনটি

ক্লিক করুন, আরো পড়ুন :   কক্সবাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-08-19 22:41:19