ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আইডিয়া দেখিয়ে টাকা পাবেন আইসিটি উদ্যোক্তারা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৯
আইডিয়া দেখিয়ে টাকা পাবেন আইসিটি উদ্যোক্তারা মন্ত্রিসভার নিয়মিত বৈঠক/ছবি-পিআইডি

ঢাকা: তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা তৈরিতে আর্থিক সহায়তায় ‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড’ নামে কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৯ আগস্ট) তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতায় ‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড’ শীর্ষক কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, দেশে আইসিটি খাতে উদ্যোক্তা তৈরিতে এ কোম্পানি গঠন করা হচ্ছে।

প্রাথমিক অনুমোদিত মূলধন হবে ৫০০ কোটি টাকা, ক্যাপিটাল শেয়ার মূল্য ১০ টাকা। ইনিশিয়ালি পেইডআপ ক্যাপিটাল হিসেবে ২০০ কোটি টাকা নিয়ে যাত্রা শুরু করবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিভিন্ন রকমের আইসিটি প্রোডাক্ট নিজেরা তৈরি করবে, মার্কেটিং করবে। যেমন, আউটসোর্সিং থেকে শুরু করে কোম্পানি উদ্যোক্তাদের আর্থিক সহায়তা দেবে। ব্যাংকে লোন পেতে হলে মটগেজ লাগে, কতকিছু লাগবে। এটা লাগবে না। তাদের মাথায় যে আইডিয়া আছে তা থেকে টাকা পাবে।

তথ্যপ্রযুক্তি সচিব কোম্পানির চেয়ারম্যান হিসেবে থাকবেন এবং মোট পরিচালক হবেন সাত জন।

কী পরিমাণ ঋণ ও সুদের হার নির্ধারণ করে দেওয়া হবে তা এখনো নির্দিষ্ট হয়নি জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোম্পানি কাজ শুরু করলে তা ঠিক করা হবে।  

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৯
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।