ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সুবিধা পেলে প্রতিবন্ধীরা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৯
সুবিধা পেলে প্রতিবন্ধীরা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যম ও সমাজভিত্তিক প্রতিষ্ঠানের সঙ্গে মতবিনিময় সভা

খুলনা: প্রতিবন্ধীরা যথাযথ সুবিধা পেলে সমাজের বিভিন্ন স্তরে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। তাই তাদের প্রতি অবহেলা না করে সবাইকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

সিআরপির হিয়ার প্রকল্প ও খুলনা মহানগর প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের আয়োজনে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যম ও সমাজভিত্তিক প্রতিষ্ঠানের সঙ্গে মতবিনিময় সভায় বক্তারা একথা বলেন।  

রোববার (১৮ আগস্ট) বিকেলে খুলনা প্রেসক্লাবে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

এসময় বক্তারা বলেন, শুধু পরিবারের নিকটজনই নয়, প্রতিবন্ধীদের কাছাকাছি থাকা প্রতিটি মানুষের আচরণই এমন হো, যাতে প্রতিবন্ধীরা নিজেদের উপেক্ষিত ও করুণার পাত্র না ভাবেন। প্রতিবন্ধীরাও পারে সমাজের কল্যাণ ও দেশসেবায় সক্রিয় ভূমিকা রাখতে- একথা যেন আমরা ভুলে না যাই।  

খুলনা মহানগর প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক শিরিন আক্তার রানুর পরিচালনায় এতে সভাপতিত্ব করেন খুলনা মহানগর প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের সভাপতি আব্দুস সালাম।  

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, সামাজিক সংগঠনের প্রতিনিধি, ব্যবসায়িক ও মসজিদের ইমামরা।  

সভায় সিআরপির পক্ষ থেকে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় সিবিআর সমন্বয়ক মো. আব্দুল জালাল, প্রকল্প কর্মকর্তা মো. আসাদুজ্জামান ও হিয়ার প্রকল্পের ব্যবস্থাপক মিজানুর রহমান।  

হিয়ার প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে এমজেএফ ও ইউকেএইডের সার্বিক সহযোগিতায়।  

সভায় প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ বাস্তবায়নের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যম ও সমাজভিত্তিক প্রতিষ্ঠান কীভাবে ভূমিকা পালন করতে পারে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।  

আলোচনা শেষে গণমাধ্যম ও সমাজভিত্তিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অঙ্গিকার করেন যে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার প্রতিষ্ঠায় তারা আরও বেশি সক্রিয় ভূমিকা পালন করবেন।
 
বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৯
এমআরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।