ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুতি রয়েছে সরকারের’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৯
‘রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুতি রয়েছে সরকারের’ চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আলম নিজামী। ছবি: বাংলানিউজ

কক্সবাজার: আগামী সপ্তাহে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে সরকারের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আলম নিজামী।

রোববার (১৮ আগস্ট) দুপুরে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ে প্রত্যাবাসন সম্পর্কিত এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

এ সময় বিভাগীয় কমিশনার আরও বলেন, প্রত্যাবাসন প্রক্রিয়া পুনরায় শুরু করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য মূলত আজকের এ বৈঠক।

বৈঠকে প্রত্যাবাসনের নানা দিক নিয়ে আলোচনা হয়েছে। সরকার রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে। প্রত্যাবাসন শুরু করতে হলে কোন কোন পথ ব্যবহার করতে হবে তা নিয়েও আলোচনা হয়।

রোহিঙ্গারা যেতে আগ্রহী কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা মাঠ পর্যায়ে রোহিঙ্গাদের মতামত যাচাই করতে গেলে তখন নিশ্চিত হওয়া যাবে।

এসময় বেশি কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন তিনি।

সভায় অন্যদের মধ্যে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম, কক্সবাজার জেলা প্রশাসক কামাল হোসেন, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনসহ বিজিবি ও সেনাবাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে গত বছরের ১৫ ফেব্রুয়ারি ৩০টি পরিবারের ১৫০জন রোহিঙ্গাকে মিয়ানমারের রাখাইন রাজ্যে প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ-মিয়ানমার দু’দেশ প্রক্রিয়া শুরু করলেও রোহিঙ্গাদের বিক্ষোভের মুখে ওইদিন প্রত্যাবাসন শুরু করা যায়নি। এমনকি এরপর থেকে প্রত্যাবাসন প্রক্রিয়া থমকে যায়।

এ পর্যন্ত ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেওয়ার পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কূটনীতিক তৎপরতা অব্যাহত রাখা হলেও এখন পর্যন্ত একজন রোহিঙ্গাকেও মিয়ানমারে ফেরত পাঠানো যায়নি।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৯
এসবি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ