ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বাঙালি জাতিকে আলাদা ভূখণ্ড উপহার দিয়েছেন বঙ্গবন্ধু’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৯ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৯
‘বাঙালি জাতিকে আলাদা ভূখণ্ড উপহার দিয়েছেন বঙ্গবন্ধু’

রাজশাহী: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, পাকিস্তানি হানাদারদের অত্যাচার ও নিপীড়ন থেকে বাঙালি জাতিকে রক্ষা করে তাদের আলাদা ভূখণ্ড উপহার দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাই ১৬ কোটি মানুষের দায়িত্ব হবে তাকে শ্রদ্ধাভরে মনে রাখা। বাঙালি জাতিকে ইংরেজরা যত অত্যাচার করেছে, তার চেয়ে বেশি অত্যাচার করেছে পাকিস্তানিরা । বঙ্গবন্ধু এ দুঃখ সইতে না পেরে নিজে নানা অত্যাচার ও জেল-জুলুম সহ্য করেও বাঙালি জাতিকে তাদের হাত থেকে রক্ষা করেছেন। 

শনিবার (১৭ আগস্ট) বিকেলে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের অধীনস্থ প্রকল্পের আওতাধীন দেড় কোটি টাকা ব্যয়ে সাহাপুর থেকে কাটাখালী খাল পুনঃখনন কাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ প্রকল্পের আওতায় রয়েছে- রাজশাহী জেলার বাঘা, চারঘাট, সাহাপুর ও পবা উপজেলার জলাবদ্ধতা নিরসন এবং ভূ-উপরিস্থ পানির প্রাপ্যতা বাড়ানোর মাধ্যমে সেচ সুবিধা সম্প্রসারণ কাজ।

এ প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে সাড়ে ১২ কোটি টাকা।

প্রকল্পের অর্থ সঠিকভাবে ব্যয় করার নির্দেশ দিয়ে এর সঙ্গে সংশ্লিষ্ট সবার উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, এর একটি পয়সাও যেন অন্যায়ভাবে ব্যয় করা না হয়। কারো বিরুদ্ধে কোনো ধরনের অনিয়ম ধরা পড়লে তাকে আইনের আওতায় এনে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে।  

তিনি বলেন, বঙ্গবন্ধুর রক্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধমনিতেও বইছে। তাই প্রধানমন্ত্রীও তার বাবার মতোই জনগণের কথা ভেবে রাস্তাঘাট, খাল খনন, বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন সেক্টরে ব্যাপক উন্নয়ন করে যাচ্ছেন।  

এসময় প্রাকৃতিকভাবে পানি প্রবাহের জন্য সরকারি জমিতে কোনো স্থাপনা নির্মাণ না করার পরামর্শ দেন তিনি।  

এছাড়া মাদকের অন্ধকার থেকে তরুণ সমাজকে রক্ষা করতে সামাজিক আন্দোলন গড়ে তোলার পাশাপাশি আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সতর্ক থাকার আহ্বান জানান প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এ উদ্বোধনী অনুষ্ঠানের আগে প্রতিমন্ত্রী প্রায় ৪০ লাখ টাকা ব্যয়ে চারঘাট উপজেলার চককাপাশিয়া থেকে গুয়াবাসিনা পর্যন্ত নয় কিলোমিটার রাস্তার উদ্বোধন করেন। এর আগে শনিবার সকালে প্রতিমন্ত্রী নিমপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি অসুস্থ্য মেসের আলীকে দেখতে যান এবং তার চিকিৎসার খোঁজ-খবর নেন।

উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুল হক, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের প্রকৌশলী নাজিরুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান ফখরুল ইসলাম, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী, কাটাখালী পৌর মেয়র আব্বাস আলী প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
এসএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।