ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

চিরচেনা রূপে ফিরছে ঢাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
চিরচেনা রূপে ফিরছে ঢাকা রাজধানীতে ফিরছে মানুষজন। ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: চিরচেনা রূপে ফিরতে শুরু করেছে রাজধানী ঢাকা। ঈদুল আজহার ছুটি শেষে রাজধানীতে ফিরছেন কর্মজীবী মানুষেরা। গত কয়েক দিনের তুলনায় শনিবার (১৭ আগস্ট) ঢাকার সড়কের চেহারা ছিল অনেকটাই আলাদা। সকাল থেকেই গুরুত্বপূর্ণ মোড়গুলোতে যানবাহনের ছোট ছোট জটলা দেখা গেছে।

শনিবার (১৭ আগস্ট) রাজধানীর গুলিস্তান, পল্টন, শাহবাগ, ফার্মগেট ও বিজয় সরণি, মহাখালী ও বনানী ঘুরে দেখা গেছে এ চিত্র।

ঈদে যারা ঢাকায় ছিলেন, গত কয়েকটা দিন ঘোরাফেরা করেছেন স্বাচ্ছন্দ্যে।

ফাঁকা রাস্তায় ছিল না নিত্য যানজটের দুর্ভোগ। তবে, ধীরে ধীরে সে রূপে ফিরতে শুরু করেছে ঢাকা। দেশের নানা প্রান্ত থেকে ঈদ শেষে রাজধানীতে ছুটে আসছেন কর্মজীবী মানুষজন।

অনেকেই বলছেন, শনিবার (১৭ আগস্ট) থেকে বেসরকারি অফিস শুরু হলেও, মূলত রোববার (১৮ আগস্ট) থেকেই পুরোদমে কর্মব্যস্ত হয়ে পড়বে ঢাকা।  

এদিন, ছুটি শেষে যেসব অফিসে কার্যক্রম শুরু হয়েছে, সেখানেও ছিল ঈদের আমেজ।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত জাহাঙ্গীর আলম বাংলানিউজকে বলেন, শনিবার থেকেই আমরা অফিসে কাজ শুরু করেছি। মোটামুটি সবাই কর্মস্থলে এসেছেন। তবে, অফিসে আজও ঈদের আমেজ বিরাজ করছে।

এদিকে, গত কয়েকদিনের চেয়ে ঢাকার প্রধান সড়কে যানবাহন ও মানুষের ভিড় কিছুটা বেড়েছে। এছাড়া রেল, বাস ও লঞ্চ টার্মিনালগুলোতেও রাজধানীমুখী মানুষের সংখ্যা অন্য দিনের তুলনায় চোখে পড়ার মতো।

সকালে কমলাপুর রেলস্টেশনে গিয়ে দেখা যায়, ঈদের ছুটি কাটিয়ে ফিরছেন অসংখ্য মানুষ। তবে, ঈদের আগে যেমন ঢাকা ছাড়ার তাড়া থাকে, এর বিপরীতে অনেকটা ধীরেসুস্থেই ফিরতে দেখা গেছে সবাইকে। আবার যারা ঈদে ঢাকাতেই ছিলেন, তাদের অনেকেই ঈদ-পরবর্তী ছুটি কাটাতে শহরের বাইরে যাচ্ছেন।

বাস টার্মিনালগুলোতেও অনেকটা একই চিত্র। পরিবার-পরিজন নিয়ে ঈদের ছুটি কাটিয়ে আবার ঢাকায় ফিরছেন নগরবাসী।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
এসএমএকে/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।