ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উত্তরের বর্জ্য অর্ধেকের বেশি অপসারিত, দক্ষিণেও চলমান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৯ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৯
উত্তরের বর্জ্য অর্ধেকের বেশি অপসারিত, দক্ষিণেও চলমান ডিএনসিসিতে বর্জ্য অপসারণ কার্যক্রম

ঢাকা: শেষ হতে চলেছে ঈদুল আজহার প্রথম দিন। এদিন দুপুর থেকেই রাজধানীর বিভিন্ন এলাকার পশুর বর্জ্য অপসারণে নামে দুই সিটি করপোরেশন। এখন পর্যন্ত উত্তরে অর্ধেকের বেশি বর্জ্য সংগ্রহ করা হয়েছে। আর দক্ষিণে সঠিক হিসেব না থাকলেও কাজ চলছে, যা ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করা হবে।

সোমবার (১২ আগস্ট) ঢাকা উত্তর (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায় এমন তথ্য।  

ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মনজুর হোসেন বলেন, আমাদের এলাকার প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ বর্জ্য সংগ্রহ করা হয়েছে।

সেগুলোর মধ্যে চার হাজার টনের বেশি বর্জ্য ল্যান্ডফিল এরইমধ্যে পৌঁছে গিয়েছে। কিছুকিছু ওয়ার্ড থেকে এমন তথ্য পেয়েছি যে সেগুলো থেকে বর্জ্য পুরোপুরি অপসারণ করা হয়েছে। এখন আমরা সেগুলো সরেজমিনে পরিদর্শন করে দেখছি, আদৌ সেখান থেকে পুরোপুরি বর্জ্য অপসারণ করা হয়েছে কিনা। যদি কোনোটিতে কিছু বাকিও থাকে সেটিও অপসারণ করা হবে। আমাদের এলাকা থেকে বর্জ্য সম্পূর্ণরূপে অপসারিত না হওয়া পর্যন্ত আমাদের কার্যক্রম চলবে।  

এদিকে ডিএনসিসির ৮, ১৭ এবং ৩১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলররা তাদের ওয়ার্ডের আবর্জনা প্রায় শতভাগ অপসারণ করে ফেলেছেন বলে দাবি করেছেন।  

তবে এখন পর্যন্ত কি পরিমাণ বা কত শতাংশ বর্জ্য অপসারণ করা হয়েছে তার সঠিক হিসাব দিতে পারেননি ডিএসসিসির প্রধান বর্জ্য কর্মকর্তা এয়ার কমোডর জাহিদ হোসেন। বাংলানিউজকে তিনি বলেন, কাজ চলছে এবং রাতসহ কাল দিনের প্রথমার্ধেও কাজ চলবে। কী পরিমাণ বর্জ্য অপসারণ করা হয়েছে তা এখনই বলা যাচ্ছে না, কারণ যেসব যানবাহনে বর্জ্য অপসারিত হচ্ছে সেখানকার রেকর্ড রাখা হচ্ছে, কিন্তু এখনও সেগুলো কেন্দ্রীয় পর্যায় থেকে যোগ করা হয়নি। তবে আমরা নিশ্চয়তা দিতে পারি, মেয়রের (সাঈদ খোকন) পূর্ব ঘোষণা অনুযায়ী ২৪ ঘণ্টা অর্থ্যাৎ মঙ্গলবার (১৩ আগস্ট) দুপুরের মধ্যেই আমাদের এলাকার সব বর্জ্য অপসারণ করা হবে।

এদিকে বর্জ্য অপসারণের অগ্রগতি নিয়ে মঙ্গলবার (১৩ আগস্ট) দুপুরে সাংবাদিকদের পৃথক ব্রিফ করবেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম এবং ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৯
এসএইচএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।