ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পরিবেশ পরিচ্ছন্ন রাখার আহ্বান রাষ্ট্রপতির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৯
পরিবেশ পরিচ্ছন্ন রাখার আহ্বান রাষ্ট্রপতির মো. আবদুল হামিদ। ফাইল ফটো

ঢাকা: ডেঙ্গু প্রতিরোধে আশপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, ঈদের আনন্দ যেন অন্যের বিষাদের কারণ না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। 

সোমবার (১২ আগস্ট) ঈদুল আজহা উপলক্ষে বঙ্গভবনে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে এ কথা বলেন রাষ্ট্রপতি।

তিনি বলেন, এবারের ঈদ এমন সময়ে হচ্ছে যখন দেশব্যাপী ডেঙ্গুর প্রকোপ ছড়িয়ে পড়েছে।

কোরবানির পর বর্জ্য যেখানে-সেখানে ছড়িয়ে-ছিটিয়ে থাকলে মশার উপদ্রব আরও বাড়তে পারে। সবাইকে নিজ দায়িত্বে কোরবানির বর্জ্য নির্ধারিত স্থানে ফেলতে হবে। বাসাবাড়ি ও আশপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। সবাইকে এ ব্যপারে উদ্বুদ্ধ করতে হবে। ঈদের আনন্দ যাতে অন্যের বিষাদের কারণ না হয়, সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে।

আব্দুল হামিদ বলেন, আতঙ্কিত না হয়ে নিজেরা সচেতন হলেই ডেঙ্গু প্রতিরোধ সম্ভব। বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের ঘরে ঈদের আনন্দ পৌঁছে দিতে সমাজের সামর্থ্যবানদের প্রতিও আহ্বান জানান রাষ্ট্রপতি।

তিনি বলেন, কোরবানি মানুষকে ত্যাগের পাশাপাশি ধৈর্যধারণের শিক্ষা দেয়। কোরবানির মর্ম অনুধাবন করে সমাজে শান্তি-সাম্য প্রতিষ্ঠায় আমাদের সংযম ও ত্যাগের মানসিকতায় উজ্জীবিত হতে হবে। কোরবানির আনন্দকে শুধু আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ না রেখে ব্যক্তি, সমাজ ও জাতীয় জীবনে এর প্রতিফলন ঘটাতে হবে। নিজের আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে হবে।

এসময় রাষ্ট্রপতি আব্দুল হামিদ সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিনিধিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় স্ত্রী রাশিদা খানমসহ পরিবারের সদস্যরা তার সঙ্গে ছিলেন।

শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, প্রধানমন্ত্রী উপদেষ্টা এইচ টি ইমাম, মশিউর রহমান, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস, বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পোসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, পুলিশের আইজি মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ সামরিক-বেসামরিক কর্মকর্তারা।

এসময় সংসদ সদস্য, রাজনীতিবিদ, বিচারপতি, শিক্ষাবিদ, কবি-সাহিত্যিক-শিল্পী, ব্যবসায়ী প্রতিনিধিসহ ধর্মীয় নেতারা রাষ্ট্রপতির সঙ্গে শুভেচ্ছা বিনিময়ে করেন।  

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৯ 
এসকে/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।