ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে পশু কোরবানি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৯
ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে পশু কোরবানি ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে পশু কোরবানি, ছবি: বাংলানিউজ

ব‌রিশাল: মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে ধর্মপ্রাণ মুসলমানরা ঈদুল আজহার নামাজ আদায় শেষে পশু কোরবানি দিয়েছেন।

সাধ্য অনুযায়ী কেউ একক, আবার কেউ ভাগে পশু (গরু) কিনেছেন কোরবানির জন্য। তবে গোটা বরিশাল জেলায় গরু ও ছাগলের বাহিরে অন্য কোন ধরনের পশু জবাই করার খবর পাওয়া যায়নি।

সোমবার (১২ আগস্ট) সকাল ৯টার মধ্যে বরিশাল সিটি করপোরেশনসহ জেলার বেশির ভাগ এলাকায় পশু কোরবানি দেওয়া হয়েছে। পরে চলে মাংস কাটাকাটির কাজ। পেশাদার কসাই, মৌসুমি কসাইয়ের পাশাপাশি অনেকে নিজেরাই তাদের জবাই করা গরু-ছাগলের মাংস কাটাকাটি করেন।

বরিশাল সিটি করপোরেশনের ঘোষিত ১৪২টি নির্দিষ্ট স্থান ছাড়াও নগরের পাড়া, মহল্লার অলিগলিতে এবং বসত বাড়ির সামনেও পশু কোরবানি দিয়েছেন অনেকে। তবে বিগত সময়ের চেয়ে এবার ব্যক্তিগত স্থানের থেকে নির্ধারিত স্থানে পশু জবাই করার প্রতি সাধারণ মানুষের আগ্রহ বেশি ছিল। ফলে কোরবানির পশুর বর্জ্য অপসারণ সহজ হবে বলে জানিয়েছে নগর কর্তৃপক্ষ।

বরিশাল সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, নির্ধারিত স্থানে জবাই করা পশুর বর্জ্য অপসারণের জন্য নয় শতাধিক শ্রমিক দুপুর থেকে কাজ শুরু করেছেন। আর সর্বোচ্চ আট ঘণ্টার মধ্যে নগরের বর্জ্য অপসারণ করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

বরিশাল সিটির পরিচ্ছন্নতা বিভাগের প্রধান ও ভ্যাটেনারি কর্মকর্তা ডা. রবিউল ইসলাম বাংলানিউজকে বলেন, বর্তমান সরকারের নির্দেশনা মোতাবেক নগরবাসীর সুবিধার্থে নির্দিষ্ট স্থানে পশু কোরবানি দেওয়ার জন্য পাঁচ বছর ধরে উৎসাহিত করা হচ্ছে। দিনে দিনে নির্দিষ্ট স্থানে কোরবানির পরিমাণ বাড়ছে।

বাংলা‌দেশ সময়: ১৪২৫ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৯
এমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।