ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদের নামাজের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৯
ঈদের নামাজের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ জাতীয় ঈদগাহে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন

ঢাকা: রাত পোহালেই ঈদুল আজহা। আর ঈদের প্রধান জামাতের জন্য পুরোপুরি প্রস্তুত করা হয়েছে জাতীয় ঈদগাহ।

রোববার (১১ আগস্ট) বেলা ১১টায় জাতীয় ঈদগাহের প্রস্তুতি দেখতে আসেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।  

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, ঈদের প্রধান জামাত জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হবে।

এরইমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এই ঈদগাহে কমবেশি এক লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। একই সঙ্গে পাঁচ হাজার নারী মুসল্লির জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে।  

ওজুর জন্য পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে। একসঙ্গে ১৪০ জন মুসল্লি ওজু করতে পারবেন। ময়দানের পানি নিষ্কাশনের সার্বিক ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। মুসল্লিদের প্রয়োজনে ভ্রাম্যমাণ টয়লেটের ব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তার জন্য বজ্রপ্রতিরোধক দণ্ড স্থাপন করা হয়েছে। সব মিলিয়ে প্রস্তুতি সুন্দরভাবে সম্পন্ন করা হয়েছে।

সাঈদ খোকন বলেন, সোমবার সকাল ৮টায় ঈদের প্রধান জামাত জাতীয় ঈদগাহে হবে। যদি দুর্যোগপূর্ণ আবহাওয়াজনিত কোনো পরিস্থিতির সৃষ্টি হয় তাহলে এই জামাত সকাল ৮টা ৩০ মিনিটে বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে। সোমবার (১২ আগস্ট) জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করার জন্য নগরবাসীকে আমন্ত্রণ জানাচ্ছি।

এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, আবহাওয়া অধিদপ্তর থেকে আমাদেরকে জানানো হয়েছে নামাজের সময়ে বৃষ্টির সম্ভাবনা কম।  

অপর প্রশ্নের জবাবে মেয়র বলেন, এরইমধ্যে ঈদগাহ মাঠে মশার ওষুধ দেওয়া হয়েছে। এখনও দেবে,  সোমবার সকালে নামাজের আগে আবারও দেওয়া হবে। যাতে মুসল্লিরা কোনোভাবে মশার কারণে আক্রান্ত না হয়। এসময় তিনি ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নিহতদের রুহের মাগফিরাত কামনা করেন। তাদের জন্য ঈদের নামাজের পর বিশেষভাবে দোয়া করা হবে।

কোরবানির বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করার বিষয়টিও জানান মেয়র। তিনি বলেন, দ্বিতীয় ও তৃতীয় দিনের কোরবানির বর্জ্যও দ্রুত অপসারণ করা হবে।  

এসময় দক্ষিণ সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৯
এমএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।