ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদের আনন্দে বাগড়া বাধাবে বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৯
ঈদের আনন্দে বাগড়া বাধাবে বৃষ্টি উপগ্রহ চিত্রে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাতের অবস্থা তুলে ধরা হয়েছে

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট নিন্মচাপটি দুর্বল হয়ে পড়ছে। সেই সঙ্গে স্থিতিশীল হচ্ছে সাগর। তবে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বৃষ্টিপাত থাকবে আগামী ১০ দিন। এ অবস্থায় বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে আগামী রোববার (১১ আগস্ট) থেকে। আর ঈদের দিন সোমবার (১২ আগস্ট) সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে। 
 

আবহাওয়াবিদ বজলুর রশীদ বাংলানিউজকে এ তথ্য জানিয়ে  বলেন, ১২ আগস্ট থেকে বৃষ্টিপাত বাড়বে। ঈদের দিন সারাদেশেই বৃষ্টি হবে।

তবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা কম। হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে। এক্ষেত্রে দেশের অধিকাংশ স্থানে হালকা (৪ থেকে ১০ মিলিমিটার) থেকে মাঝারি ধরনের (১১ থেকে ১২ মিলিমিটার) বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী (২৩ থেকে ৪৩ মিলিমিটার) বৃষ্টি হতে পারে।
 
তিনি বলেন, রাজধানীতেও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে।
 
৪৩ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হলে সে অবস্থাকে ভারী বর্ষণ বলে আবহাওয়া অফিস। আর হালকা থেকে মাঝারি বর্ষণেও জলাবদ্ধতার সৃষ্টি হয়, যদি টানা বর্ষণ হয়।
 
এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিন্মচাপটি পশ্চিম দিকে সরে গিয়ে রাজস্থান ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো পশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে পড়বে। এজন্য বৃষ্টিপাত কমে গেছে।
 
পূর্বাভাসে আরও বলা হয়েছে, মৌসুমি বায়ু বর্তমানে বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি আকারে অবস্থান করছে। রোববার (১১ আগস্ট) নাগাদ এই অবস্থার পরিবর্তন হবে। আর আগামী পাঁচদিনে বৃষ্টিপাত আরও বাড়বে।
 
সবচেয়ে বেশি বৃষ্টিপাত হবে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চল এবং দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে। এর মধ্যে চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টিপাত হওয়ার আভাস নেই বললেই চলে।
 
বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৯
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।