ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সকালে বাসে উঠে পাটুরিয়া পৌঁছাতেই রাত!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৯
সকালে বাসে উঠে পাটুরিয়া পৌঁছাতেই রাত!

মানিকগঞ্জ: সন্ধ্যা গড়িয়ে রাত হলেও ভিড় বেড়েই চলেছে পাটুরিয়া ঘাটে। প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করে নিতে রাজধানী ছেড়ে শিকড়ে ফিরতে শুরু করেছে মানুষ।

শুক্রবার (০৯ আগস্ট) রাত সাড়ে ৮টার দিকে লঞ্চ ও ফেরিঘাট এলাকায় গিয়ে দেখা যায় যাত্রীদের উপচে পড়া ভিড়। নদীতে তীব্র স্রোত থাকায় অধিকাংশ যাত্রীরা লঞ্চে পার না হয়ে ফেরিতে পার হচ্ছে।

অন্যদিকে, মহাসড়কে যান চলাচল করছে ধীরগতিতে এতে করে দুর্ভোগে পড়ছে নারী, বৃদ্ধ ও শিশুরা।

ফরিদপুরগামী যাত্রী আবু হাসান বাংলানিউজকে বলেন, সকাল সাড়ে ১০টার সময় গাবতলী থেকে রওনা হয়েছি। রাস্তায় যানবাহনের ধীরগতি থাকায় পাটুরিয়া ঘাটে এসে পৌঁছেছি সন্ধ্যা সোয়া ৭টার দিকে। শুনেছি নদীতে প্রচুর স্রোত, যার কারণে দুর্ঘটনা এড়াতে ফেরিতে করে নৌপথ পাড়ি দেওয়ার জন্য ফেরিতে উঠেছি।

গোপালগঞ্জগামী যাত্রী মহুয়া মোনায়েম বাংলানিউজকে বলেন, নবীনগর থেকে পাটুরিয়া ঘাটের উদ্দেশে রওনা হয়েছি সকাল ১১টার দিকে। সারা রাস্তা জ্যামে বসে ছিলাম। পাঁচ মিনিট গাড়ি চললে আধা ঘণ্টা বসে থাকতে হয়েছে মহাসড়কে। এই যানজটের কারণে বৃদ্ধ ও শিশুরা অসুস্থ হয়ে পড়ছে। প্রতিবছর ঈদে বাড়ি যাই শ্বশুর-শাশুড়ির সঙ্গে ঈদ করতে। তবে এবারের মতো কোনো সময় ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় আটকে থাকতে হয়নি। মহাসড়কের ব্যবস্থাপনা এতটাই খারাপ যে ভাষায় প্রকাশ করার মতো না।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুৎফর রহমান বাংলানিউজকে বলেন, ঢাকা-আরিচা মহাসড়কের কাটা গাড়ির কারণে দুপুরের পর থেকে যানবাহন বাড়তি চাপ পড়েছে। এ কারণে ধীরগতিতে চলাচল করছে যানবাহন। একদিকে ঢাকার উদ্দেশে পশুবাহী ট্রাক যাচ্ছে অন্যদিকে ঢাকা থেকে ঈদে ঘরমুখো মানুষ ছুটছে প্রিয়জনের সঙ্গে ঈদ করতে। ফলে মহাসড়কে বাড়তি চাপে যানবান চলাচল করছে ধীরগতিতে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া ঘাট শাখার এজিএম জিল্লুর রহমান বাংলানিউজকে বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ঈদে ঘরমুখো মানুষ ও যাত্রীবাহী পরিবহন আসতে শুরু করেছে। পাটুরিয়া ঘাট পারের জন্য প্রায় হাজার খানেক যানবাহন অপেক্ষায় রয়েছে। বর্তমানে ২০টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। তবে সন্ধ্যার পর থেকে যানবাহনের পাশাপাশি যাত্রীও পার করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।