ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

জাতীয়

রাশিয়ায় আন্তর্জাতিক মৎস্য শিকার প্রতিযোগিতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৯
রাশিয়ায় আন্তর্জাতিক মৎস্য শিকার প্রতিযোগিতা প্রতিযোগিতায় অংশ নেওয়া কয়েকজন, ছবি: সংগৃহীত

ঢাকা: রাশিয়া রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন-রোসাটমের আয়োজনে প্রথমবারের মতো আন্তর্জাতিক মৎস্য শিকার প্রতিযোগিতা সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশসহ রোসাটম যে সব দেশে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করছে, সেসব দেশ নিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি এবং পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পার্শ্ববর্তী ইকোসিস্টেমের নিরাপত্তা প্রদর্শন ছিল এই টুর্নামেন্টের মূল লক্ষ্য।

সম্প্রতি অনুষ্ঠিত দুই দিনব্যাপী এ টুর্নামেন্টে বাংলাদেশ, ভারত, হাঙ্গেরি, মিশর, তুরস্ক এবং রাশিয়ার ২০ জন শৌখিন মৎস্য শিকারি অংশগ্রহণ করেন।

এসব দেশে রোসাটম বিভিন্ন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করছে।

বাংলাদেশ থেকে এই প্রতিযোগিতায় প্রতিনিধিত্ব করেন দেশের স্বনামধন্য শৌখিন মৎস্য শিকার সংগঠন ‘অ্যাংলিং ইন বাংলাদেশ’-এর ওমর বিন জুলফিকার হায়দার ও নাদিম হাসান শোভন।

রোসাটমের জনসংযোগ শাখা প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

রাশিয়ার বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ স্থাপনা- লেনিনগ্রাদ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিকটবর্তী ফিনল্যান্ড উপসাগরে ‘প্রো অ্যাংলার্স লিগ’ পদ্ধতিতে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিজয়ী হয় মিশরের মৎস্য শিকারি দল। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে যথাক্রমে রাশিয়া এবং হাঙ্গেরি। ‘সবচেয়ে বড় মৎস্য শিকার’ ক্যাটাগরিতেও বিশেষ পুরস্কার লাভ করে হাঙ্গেরি। অন্যদিকে, ‘বিজয়ের জন্য প্রতিজ্ঞ’ শীর্ষক বিশেষ পুরস্কারটি দেওয়া হয় তুরস্ককে।

রোসাটম ও রুশ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশি প্রতিযোগী ওমর হায়দার বলেন, এই টুর্নামেন্ট থেকে আমি শিখতে পেরেছি কীভাবে স্থানীয় অপারেটর, মৎস্য শিকারি ক্লাবগুলো তাদের দেশে বিদেশি মৎস্য শিকারিদের আকৃষ্ট করতে যৌথভাবে কাজ করছে। আমি এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশে এমন প্রতিযোগিতার আয়োজন করতে চাই।

বাংলাদেশ সময়: ১০১৬ ঘণ্টা, আহস্ট ০৭, ২০১৯
এসকে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa