ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ধান ক্রয়ে হয়রানির প্রতিবাদে ধান ফেলে কৃষকের বিক্ষোভ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪১ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৯
ধান ক্রয়ে হয়রানির প্রতিবাদে ধান ফেলে কৃষকের বিক্ষোভ

লালমনিরহাট: ধান ক্রয়ে কৃষকদের হয়রানি ও ঘুষ নেওয়ার প্রতিবাদের বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন লালমনিরহাটের আদিতমারী উপজেলার কৃষকরা।

বুধবার (৭ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে লালমনিরহাট বুড়িমারী মহাসড়কের আদিতমারী উপজেলা খাদ্যগুদামের সামনে মানববন্ধন করেন তারা।

এতে অংশ নেওয়া কৃষকরা জানান, ন্যায্যমূল্যে কৃষকের কাছ থেকে সরাসরি ধান ক্রয়ের লক্ষ্যে উপজেলা কৃষি বিভাগ কৃষকদের তালিকা দেন।

সেই তালিকা অনুযায়ী কৃষক প্রতি ৪৮০ কেজি ধান ক্রয় করার কথা। কিন্তু কৃষকের ধান ক্রয় না করে ঘুষের বিনিময়ে ব্যবসায়ীদের ধান ক্রয় শুরু করেন আদিতমারী উপজেলা খাদ্যগুদাম কর্মকর্তা কাণিজ ফাতেমা। কৃষকরা ধান নিয়ে গুদামে গিয়ে জানতে পারেন, তাদের ধান অনেক আগেই গুদামে ক্রয় হয়েছে। কেউ কেউ তালিকা মতে ধান নিয়ে গেলে গুদামের দারোয়ান চঞ্চল বিভিন্ন অযুহাতে হয়রানি করে টাকা দাবি করেন। ৪৮০ কেজি ধান বিক্রি করতে গুদামে ৫শ’ থেকে হাজার টাকা ঘুষ গুণতে হয়। টাকা না দিলে ধান গুদামে যায় না। এমন কি ধান গেলেও বিল দেন না গুদাম কর্মকর্তা। ধান বিক্রি করতে দিনের পর দিন গুদামে ঘুরতে হয়। কৃষকদের গেটের বাহিরে বের করে দিয়ে ব্যবসায়ীদের ধান ক্রয় করে গুদাম কর্মকর্তা। প্রতিবাদ করলে মামলা দেওয়ার হুমকি দেওয়া হয়। কৃষকরা হয়রানি আর ঘুষের নেওয়ার প্রতিবাদ করায় মঙ্গলবার (৬ আগস্ট) থেকে ধান ক্রয় বন্ধ করে গুদাম কর্তৃপক্ষ। ফলে ধান বিক্রি অনিশ্চিত হয়ে পড়ে। আসন্ন ঈদ নিয়ে শঙ্কিত কৃষকরা।

উপজেলা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি এলএসডি) কাণিজ ফাতেমার এমন হয়রানি আর ঘুষ নেওয়া প্রতিবাদে এবং দ্রুত তাকে অপসারণের দাবিতে বিক্ষোভ-মিছিল ও মানববন্ধন করেন ভুক্তভোগী কৃষকরা।  

এর আগে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে কৃষকরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে গুদামের সামনে মানববন্ধন করেন। এসময় মহাসড়কে ধান ফেলে আধঘণ্টা লালমনিরহাট বুড়িমারী মহাসড়ক অবরোধও করেন তারা। এতে উভয় পাশে শতাধিক যানবাহন আটকা পড়ে।

মানববন্ধনে বক্তব্য রাখেন কমলাবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হেলাল ক্বারী, সারপুকুরের কৃষক আব্দুল বাকী, মহিষখোচার কৃষক নজরুল ইসলাম মেরাডোনা ও  আব্দুল কাহার প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।