ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

জাতীয়

ডেঙ্গু মোকাবিলায় ঢাকার দুই সিটিতে ১৫ কোটি টাকা বরাদ্দ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৯
ডেঙ্গু মোকাবিলায় ঢাকার দুই সিটিতে ১৫ কোটি টাকা বরাদ্দ মতবিনিময় সভা, ছবি: বাংলানিউজ

ঢাকা: ডেঙ্গু মোকাবিলায় ঢাকার দুই সিটি করপোরেশনকে ১৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার (৭ আগস্ট) সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের (বিসিজেএফ) নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় একথা জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, ঢাকার দুই সিটি করপোরেশনকে সাড়ে সাত কোটি টাকা করে থোক বরাদ্দ হিসাবে দিয়েছি, যাতে ডেঙ্গু মোকাবিলায় তারা আর্থিক ব্যয় করতে পারে।

তেমনিভাবে অন্যান্য সিটি করপোরেশগুলোর জন্য একটি অংকের টাকা বরাদ্দ করে পাঠানো হয়েছে। সব মিলিয়ে সিটি করপোরেশনগুলোকে ২১ কোটি টাকা এবং পৌরসভাগুলোকে ৩০ কোটি টাকা বরাদ্দ দিয়েছি।

তিনি বলেন, সাধারণত এডিস মশার প্রাদুর্ভাব হয় মার্চ-এপ্রিল থেকে এবং অক্টোবর-নভেম্বর পর্যন্ত স্থায়িত্ব হয়। আমরা মার্চ-এপ্রিল থেকে নিয়মিত এখানে সভা করেছি, দুই মেয়রকে নিয়ে সভা করেছি এবং করণীয়গুলো ঠিক করেছি এবং সে করণীয় অনুযায়ী কাজ করা হচ্ছে।

উত্তর সিটি করপোরেশেনে তাৎক্ষণিকভাবে ১৬শ নতুন লোক নিয়োগ করার ব্যবস্থা করেছি এবং দক্ষিণেও যে পরিমাণ লোকের দরকার, চাহিদা চাওয়া মাত্র দেওয়ার ব্যবস্থা করেছি। এখানে যে ওষুধ ব্যবহার করা হচ্ছে সেগুলোর কার্যকারিতা পরীক্ষা করা হচ্ছে। কোথাও কোনো ওষুধ পরিবর্তনের দরকার হয় তাৎক্ষণিকভাবে করার ব্যবস্থা করা হচ্ছে। কার্যকর ওষুধ যাতে ব্যবহার হয় সেজন্য একটি কমিটি গঠন করা হয়েছে। ওষুধ আমাদের মজুত আছে এবং নতুন করে ওষুধ আমদানির ব্যবস্থা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৯
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa