ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদযাত্রা নির্বিঘ্নে প্রস্তুত পাটুরিয়া ঘাট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৯
ঈদযাত্রা নির্বিঘ্নে প্রস্তুত পাটুরিয়া ঘাট

মানিকগঞ্জ: দক্ষিণ পশ্চিম অঞ্চলের ২১ জেলার মানুষের পারাপারের অন্যতম নৌ-পথ পাটুরিয়া-দৌলতদিয়া। এ নৌরুট দিয়ে প্রতিনিয়ত কয়েক হাজার যানবাহন পারাপার হয়ে থাকে। ঈদের সময় তা বেড়ে হয় কয়েকগুণ।

ঈদুল আজহাকে সামনে রেখে প্রতি বছরের মতো এবারও পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে স্থানীয় প্রশাসনসহ বিআইডব্লিউটিসি (বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন) ও বিআইডব্লিউটিএ (বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ) ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।

ঘাট এলাকাতে যাত্রী ও যানবাহনের নিরাপত্তার জন্য এবং যাত্রী হয়রানি রোধে পোশাক-সাদা পোশাকে সাড়ে পাঁচ শতাধিক পুলিশ ও মোবাইল কোর্টের ব্যাবস্থা করা হয়েছে।

সরেজমিনে দেখা যায়, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের ভাসমান কারখানা মধুমতিতে ফেরিগুলোর যান্ত্রিক ত্রুটি দূর করতে ইতোমধ্যে কাজ শুরু করেছে বিআইডব্লিউটিসির মেকানিক্যাল বিভাগ। টাস্টার, পাঙ্খা, পাম্প, ইঞ্জিন ডিক্স, ক্লাসপ্লেট, প্রোপার সিষ্টেমসহ ফেরির বডির ভাঙা অংশের কাজে চলছে। এছাড়াও ফেরি ঘাটের পল্টুনগুলো উঁচুতে বসানোসহ সাইবোর্ডের কাজ শুরু করেছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। সিসি টিভি।  ছবি: বাংলানিউজপাটুরিয়া ঘাটেরর চার কিলোমিটার অংশে ১৬টি সিসি ক্যামেরাসহ ঢাকা-আরিচা মহাসড়কে ১২৮টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। ঘাট এলাকাসহ মহাসড়কে কোনো ধরনের যানজট ও অপ্রীতিকর কোনো ধরনের ঘটনা যেন না ঘটে, সে জন্য এমন ব্যবস্থা নিয়েছেন। কোনো ধরনের যাত্রীদের হয়রানি না হয়, সে জন্য পুলিশ কন্ট্রোল রুম থেকে তা তদারকি করা হবে।

মহাসড়কসহ ছোট গাড়ীর (প্রাইভেট কার) লেইনে আলোর ব্যবস্থা করা হয়েছে। ঘাট এলাকাতে জেলা প্রশাসন (মোহনা) নামে একটি কন্ট্রোল রুমের ব্যাবস্থা করেছে। এখান থেকে যাত্রীদের চিকিৎসা সেবাসহ সব ধরনের সেবা দেওয়া হবে। এছাড়া যাত্রীদের সুবিধার্থে পাটুরিয়া ঘাট এলাকায় রাস্তার ধারে ২০টি অস্থায়ী শৌচাগার নির্মাণ ও টিউবওয়েল স্থাপন করা হয়েছে।

বিআইডব্লিউটিসি’র পাটুরিয়া ঘাট শাখার ভাসমান কারখানা মধুমতীর নির্বাহী প্রকৌশলী স্বদেশ প্রসাদ মন্ডল বাংলানিউজকে বলেন, ঈদকে সামনে রেখে সব ফেরি কী অবস্থায় আছে, তা আমাদের প্রকৌশল বিভাগ দেখবাল করছে। যে ফেরিগুলোর সমস্যা আছে, তা আমরা মেরামত করে দ্রুত তা চলাচলের উপযোগী করে তুলছি। ঈদযাত্রার আগেই সব ফেরি প্রস্তুত রাখা হবে এবং নিরাপদ নির্বিঘ্নে যাত্রীবাহী পরিবহন ও যাত্রীদের পারাপার করাতে পারবো।

বিআইডব্লিউটিসি’র পাটুরিয়া ঘাট শাখার উপ-মহাব্যাবস্থাপক জিল্লুর রহমান বাংলানিউজকে বলেন, আসন্ন পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে আমরা ব্যপক প্রস্তুতি হাতে নিয়েছি। বর্তমানে আমাদের এ নৌরুটে ১১টি রো রো ফেরি, ২টি কে-ট্রাইপ, ৭টি ইউটিলিটি ফেরি চলাচল করছে তবে ঈদ যাত্রা সামাল দিতে এ নৌরুটে ২০টি ফেরি চলাচল করবে। আশা করছি ঈদে ঘরমুখো মানুষের কোনো ধরনের ঝক্কিঝামেলা ছাড়াই প্রিয়জনের সঙ্গে ঈদ আনন্দকে ভাগাভাগি করতে পারবে।

বিআডব্লিউটিএ’র সহকারী পরিচালক (ট্রাফিক) মো. ফরিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, ঈদের ঘড়মুখো মানুষের জন্য আমরা আরিচা-কাজিরহাট, পাটুরিয়া-দৌলতদিয়া এই দুই নৌরুটে ৩৪টি লঞ্চ চলাচল করবে। নদীতে স্রোত থাকায় এবার কোন লঞ্চে অতিরিক্ত যাত্রী নিয়ে নদী পারি দিতে না পারে সে জন্য প্রতিনিয়ত আমরা মোনিটরিং করবো লঞ্চ টার্মিনাল এলাকাতে।

শিবালয় উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এএফএম ফিরোজ মাহমুদ বাংলানিউজকে বলেন, ঈদুল আজহাকে সামনে রেখে জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা প্রশাসন ব্যাপক প্রস্তুতি হাতে নিয়েছে। মহাসড়কসহ ছোট গাড়ী (প্রাইভেট কার) লেইনে আলোর ব্যাবস্থা করা হয়েছে। যাত্রীদের সুবিধার্থে ২০টি শৌচাগার স্থাপন করা হয়েছে। ঘাট এলাকায় অসুস্থ রোগীদের জন্য জেলা প্রশাসকের কন্ট্রোল রুম (মোহনা) চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। ঘরমুখো মানুষ কোনো ধরনের ভোগান্তির মধ্যে না পড়ে, সে জন্য ভ্রাম্যমাণ আদালত সব সময় ঘাট এলাকাতে প্রস্তুত থাকবে।  

মানিকগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) মহিউদ্দিন আহাম্মেদ বাংলানিউজকে বলেন, ঈদুল আজহাকে সামনে রেখে জেলা পুলিশ ব্যপক প্রস্তুতি হাতে নিয়েছে। নিরাপত্তার জন্য পাটুরিয়া ঘাট এলাকাতে ট্রাফিক পুলিশ, জেলা পুলিশসহ সাদা পোশাকে সাড়ে পাঁচ শতাধিক পুলিশ সদস্য মোতায়েন থাকবে। এছাড়াও যাত্রীদের নিরাপত্তার জন্য পাটুরিয়া ঘাট এলাকায় ১৬টি সিসি ক্যামেরাসহ ঢাকা আরিচা মহাসড়কে ১২৮টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। যাত্রীবাহী পরিবহনের জন্য পাটুরিয়া সংযোগ সড়ক থেকে ডিভাইডার করে আলাদা লেইন ও ছোট গাড়ীর (প্রাইভেট কার) জন্য শিবালয় মোড় থেকে আলাদা লেইনের ব্যবস্থা করা হয়েছে। আশা করছি, ঘরমুখো মানুষ নিরাপদে তাদের গন্ত্যবে পৌঁছাতে পারবে।

বাংলাদেশ সময়: ০৯৪১ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।