ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তুরস্ক-রাশিয়া সফর শেষে দেশে ফিরেছেন নৌপ্রধান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, আগস্ট ১, ২০১৯
তুরস্ক-রাশিয়া সফর শেষে দেশে ফিরেছেন নৌপ্রধান  নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী।

ঢাকা: তুরস্ক ও রাশিয়ায় ছয়দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী।

বৃহস্পতিবার (১ আগস্ট) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য  জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার (৩১ জুলাই) একটি বেসরকারি এয়ারলাইন্সযোগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

বিমানবন্দরে নৌ প্রধানকে স্বাগত জানান সহকারী নৌপ্রধান (অপারেশান্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন ও নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা কমডোর মোহাম্মদ মুসা।

তুরস্কে অবস্থানকালে নৌপ্রধান তুরস্কের নৌপ্রধান এডমিরাল আদনান ওজভাল ও সেনাপ্রধান জেনারেল ইয়াছের গুলার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। এছাড়া তিনি তুরস্কের প্রতিরক্ষা শিল্প-প্রতিষ্ঠানসমূহের সভাপতি ইসমাইল ডেমির ও প্রতিরক্ষা শিল্প সংশ্লিষ্ট এসেলসান, রকেটসান, হ্যাভেলসান ও এসটিএমসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন।

পাশাপাশি তিনি দেশটির গোলচুক নেভাল বেইস, ইস্তাম্বুল শিপইয়ার্ড ও বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শনসহ তুরস্কের ফ্লিট কমান্ডার ভাইস এডমিরাল ইর্কুমেন্ট টাটলিওগলু ও তুরস্কের নৌ শিক্ষা ও প্রশিক্ষণ কমান্ডের প্রধান রিয়ার এডমিরাল কাদির ইলডিজের সঙ্গেও সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

তুরস্ক সফর শেষে নৌপ্রধান রাশিয়া গমন করেন। সেখানে তিনি গত ২৮ জুলাই (রোববার) রাশিয়ার নৌ দিবস উপলক্ষে অনুষ্ঠিত নেভাল প্যারেড এ অংশগ্রহণ করেন।

এসময় নৌপ্রধান নেভাল প্যারেডে বিভিন্ন দেশ থেকে আগত নৌবাহিনী প্রধান ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। পরে তিনি রাশিয়ার নৌসদর পরিদর্শনসহ দেশটির নৌবাহিনী প্রধান এডমিরাল নিকলাই আনাতোলেভিচ ইয়েভমেনভ ও উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন।  

রাশিয়া অবস্থানকালে নৌপ্রধান দেশটির বিভিন্ন নৌঘাঁটি, জাহাজ, জাদুঘর ও দর্শনীয় স্থাপনাসমূহ পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯
টিএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad