ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ওষুধ ডিএসসিসির, কার্যকর কি-না জানাবে হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, আগস্ট ১, ২০১৯
ওষুধ ডিএসসিসির, কার্যকর কি-না জানাবে হাইকোর্ট সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন সাঈদ খোকন। ছবি: জিএম মুজিবর রহমান

ঢাকা: রাজধানী ঢাকার দক্ষিণ অংশে মশা পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্ব ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) হলেও, ওষুধের কার্যকারিতা জানতে উচ্চ আদালতের দিকে তাকিয়ে আছেন মেয়র সাঈদ খোকন। ডিএসসিসির ওষুধ কার্যকর কি-না, তা নিয়ে সন্দিহান খোদ নগরপিতাই!
 

বৃহস্পতিবার (১ আগস্ট) রাজধানীর বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে আয়োজিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মশা নিধনে স্প্রে ক্যান বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাঈদ খোকন। এসময় আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার আশ্বাস দেন ডিএসসিসি মেয়র।

 

অনুষ্ঠান শেষে আলাপকালে সাংবাদিকরা ডিএসসিসির ওষুধের কার্যকারিতা নিয়ে প্রশ্ন করলে কোনো সদুত্তর দিতে পারেননি দক্ষিণের মেয়র। তিনি বলেন, আমাদের ওষুধ কার্যকর কি-না, তা নিয়ে এ মূহুর্তে হাইকোর্টে শুনানি চলছে। হয়তো বিকেল নাগাদ সিদ্ধান্ত জানতে পারবো। এবিষয়ে এখন কিছু বলতে পারবো না।

তাহলে, সিটি করপোরেশন এতদিন যে ওষুধ প্রয়োগ করেছে, তা কার্যকর ছিল কি-না জানতে চাইলে খোকন বলেন, দেখুন, মশা নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার যে গাইডলাইন আছে, তার পাঁচ নম্বরে আছে এডাল্ডিসাইড, মানে ফগার মেশিন দিয়ে যে ওষুধ দেই, সেটা। মশার প্রজননস্থলে যে লার্ভিসাইড দেই, গাইডলাইনে তারও আগে আছে জনসচেতনতা। জনগণ আগের চেয়ে অনেক বেশি সচেতন। এ সচেতনতাকে কাজে লাগিয়ে সরকারের উদ্যোগে আমরা এ পরিস্থিতি মোকাবিলা করবো।

সেপ্টেম্বরে বৃষ্টি কমে আসায় ডেঙ্গুর প্রকোপ স্বাভাবিকভাবেই কমে আসবে। ওই সময়ে ডেঙ্গু নিয়ন্ত্রণের ঘোষণা দেওয়া হয়েছে, আগস্টে কেন নয়- গণমাধ্যমকর্মীদের এমন প্রশ্নের জবাবেও বেশ কৌশলী উত্তর ডিএসসিসি মেয়রের। তিনি বলেন, সেপ্টেম্বরে প্রথম সপ্তাহের মধ্যে নিয়ন্ত্রণে আনবো, এটি একটি লক্ষ্যমাত্রা। এখন যে পরিস্থিতি ও যেসব পদক্ষেপ বা পরিকল্পনা নিয়েছি, তাতে সেপ্টেম্বরের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণে আনা সম্ভব। আন্তরিকতা নিয়ে কাজ করলে হয়তো এর আগেই নিয়ন্ত্রণে আসবে। আমি শুধু আমার এলাকার (ডিএসসিসি) কথা বলছি। পুরো দেশের কথা বলছি না। কারণ, তার দায়িত্ব আমার না বা আমাকে দেওয়া হয়নি।  

সবশেষে দক্ষিণ সিটি করপোরেশন ওষুধের কার্যকারিতা না জেনেই এতদিন ওষুধ দিয়েছে কেন- এমন প্রশ্ন করা হলে তার জবাব না দিয়ে চলে যান সাঈদ খোকন।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯
এসএইচএস/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।