ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বছরের পর বছর ঝুঁকি নিয়েই বাঁশের সাঁকো পারাপার

মুশফিক সৌরভ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, আগস্ট ১, ২০১৯
বছরের পর বছর ঝুঁকি নিয়েই বাঁশের সাঁকো পারাপার

ঝালকাঠি: ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার দপদপিয়া ইউনিয়নের উত্তর জুরকাঠি ও ভরতকাঠি গ্রামের মধ্য দিয়ে বয়ে গেছে ৬০ ফুট চওড়া একটি খাল। খালের ওপর বাঁশের সাঁকো। প্রায় দুই যুগ ধরে ওই গ্রাম দু’টির ৫ শতাধিক পরিবারের একমাত্র যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে সাঁকোটি।

স্থানীয়রা জানান, খালের পানি বেড়ে গেলে সাঁকোর অনেকটাই তলিয়ে যায়। তারপরও প্রতিদিন ঝুঁকি নিয়ে সাঁকোটি পারাপার হতে বাধ্য তারা।

বিশেষ করে শিশু, নারী ও বৃদ্ধরা এটি পার হন আতঙ্ক নিয়ে।  

উত্তর জুরকাঠি গ্রামের বাসিন্দা খান মাইনউদ্দিন ও ভরতকাঠি গ্রামের বাসিন্দা মহসিন জানান, বিগত দিনে বেশ কয়েকজন জনপ্রতিনিধি আশ্বাস দিলেও আজ পর্যন্ত আমাদের দুই গ্রামের সংযোগ ও যাতায়াতের জন্য একটি সেতু বা কালভার্ট নির্মাণ করা হয়নি।  

আর নির্বাচন এলেই খালটির ওপর সেতু বা ব্রীজ নির্মাণের প্রতিশ্রুতি নিয়ে প্রার্থীরা হাজির হয় গ্রাম দু’টির ভোটারদের কাছে। তবে সেই প্রতিশ্রুতি আজ পর্যন্ত পূরণ হয়নি।

দপদপিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বাবুল মৃধা জানান, দুটি গ্রামের জনসাধারণের চলাচল ও যোগাযোগের একমাত্র মাধ্যম খালের ওপর ওই সাঁকোটি। গ্রামবাসীরা সাঁকো দিয়ে পারাপারে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাচ্ছেন। যদিও এজন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের টেকসই প্রকল্পে আবেদন করা হয়েছে। বরাদ্দ পেলে খালের ওপর দ্রুত সমস্যার সমাধান হবে।

বাংলাদেশ সময়: ০৯০৯ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯
এমএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।