ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিক্ষার মানোন্নয়নে সবাইকে এক সুতোয় গাঁথতে হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৯
শিক্ষার মানোন্নয়নে সবাইকে এক সুতোয় গাঁথতে হবে সমাবেশে বক্তব্য দিচ্ছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ, ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক তথা মা-বাবা, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যসহ সবাইকে একই সুতোয় গাঁথতে হবে। তা না হলে দেশের টেকসই উন্নয়নে শিক্ষার লক্ষ্যমাত্রা অর্জন করা কঠিন হতে পারে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

মঙ্গলবার (৩০ জুলাই) যশোর জিলা স্কুল অডিটোরিয়ামে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে মতবিনিময় সভা ও মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

এসময় তিনি বলেন, বিদ্যালয়গুলোতে এমন পরিবেশ সৃষ্টি করা প্রয়োজন, যাতে শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসতে আনন্দ অনুভব করে।

প্রতিদিন তারা যেনো বিদ্যালয়ে শিক্ষার পাশাপাশি আনন্দ নিয়ে বাড়ি যেতে পারে। এমন ব্যবস্থা করতে হবে। তাদের মানসিকতা এমনভাবে বিকশিত করা প্রয়োজন, যাতে তারা  প্রশংসার আনন্দ উপভোগ করতে পারে। তবেই তাদের কোমল হৃদয়ে শিক্ষার প্রতি তীব্র আকর্ষণ সৃষ্টি হতে পারে। যা শিক্ষা ব্যবস্থায় মৌলিক ও ইতিবাচক পরিবর্তন আনতে পারে। এটা অন্তর্ভুক্তিমূলক শিক্ষা ব্যবস্থাপনার অংশ হিসেবে বিবেচিত হতে পারে।

দুদক চেয়ারম্যান বলেন, প্রাথমিকের শিক্ষার্থীদের সুশিক্ষা ও উন্নয়নের ধারায় সম্পৃক্ত করা না গেলে অনেক চেষ্টাই ব্যর্থ হতে পারে। কিন্তু মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি বিনির্মাণের সূতিকাগার হচ্ছে প্রাথমিক শিক্ষা।

তিনি শিক্ষকদের উদ্দেশে বলেন, জাতি আপনাদের কাছে তাদের সন্তান তথা ভবিষ্যৎ প্রজন্মকে গচ্ছিত রাখে। আপনাদের দায়বদ্ধতা রয়েছে তাদের ভালো মানুষ তথা সুনাগরিক হিসেবে গড়ে তোলার। ভবিষ্যৎ প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তোলার এ দায়িত্ব হতে হবে নির্মোহ। আর আপনাদের বেতন ও সামাজিক মর্যাদা অবশ্যই বৃদ্ধি করা সময়ের দাবি।

ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি দমন কমিশন ক্ষুদ্র পরিসরে হলেও শিক্ষার্থীদের মাঝে সততা ও নৈতিকতার চর্চা বিকাশে সততা সংঘ ও সততা স্টোর গঠন করছে। এগুলোকে কার্যকর প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার দায়িত্ব সকলের। কমিশন শিশু ও কিশোরদের মাঝে  সততা ও নৈতিকতা বিকাশেই এসব কার্যক্রম পরিচালনা করছে।

যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফের সভাপতিত্বে মতবিনিময় সভা ও মা সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এএফএম মনজুর কাদের ও খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৯
এসএমএকে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।